কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) কি? আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে কাজ করে?

MD. RAJIB HOSSAIN
By -
0

 

কৃত্রিম বুদ্ধিমত্তা

কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) কি? আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে কাজ করে? 

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভবিষতে মানুষের জন্য কল্যাণকর নাকি অমঙ্গল এ নিয়ে বিষেজ্ঞদের মধ্যে রয়েছে বির্তক । বর্তমানে চ্যাটজিপিটি নামে একটি চ্যাটবট বাজারে আসার পর মানুষের মধ্যে এ বিষয়ে উদ্বেগ তৈরি হয়েছে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে মানুষের জানার কৌতুহল দিন দিন বেড়েই চলেছে । চ্যাটজিপিটি নামক ভাষাভিত্তিক চ্যাটবটটি তার তথ্যভান্ডার বিশ্লেষণ করে ব্যবহাকারীর প্রায় সব প্রশ্নের উত্তর সাথে সাথে দিতে পারে । একটি বিষয় জেনে রাখা ভালো সেটি হলো, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তার তথ্যভান্ডারে সংগ্রহীত আগের তথ্য বিশ্লেষণ করেই বিভিন্ন সেবা দিয়ে থাকে । এ আই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শুধুমাত্র ভার্চুয়াল কাজে ব্যবহৃত হয় না বরং এটির ব্যবহার ম্যানুয়ালভাবে দিন দিন মেশিনারিজ হিসেবে ব্যবহার বৃদ্ধি পাচ্ছে । কৃত্রিম বুদ্ধিমত্তা এক ধাপ এগিয়ে আছে রোবট । রোবট হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার বিরল ও সফলতার সবচেয়ে উপকৃষ্ট উদাহরণ । সারা বিশ্ব দিন দিন প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছে । সাধারণভাবে একটু চিন্তা করে দেখেন তিন চার বছর পুর্বেও কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে মানুষের ধারণা খুব কম ছিল, প্রযুক্তির উন্নতির ফলে ধীরে ধীরে মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে গভীরভাবে জানতে পারছে এবং মানুষের জানার আগ্রহ বাড়ছে ।

 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর প্রকারভেদঃ

Narrow Ai ( দুর্বল কৃত্রিম বুদ্ধিমত্তা ) – এ ধরণের কৃত্রিম বুদ্ধিমত্তাকে একটি বিষয়ের উপর তথ্য উপাত্ত দিয়ে তৈরি করা হয়। সে একটি বিষয় খুবই পারদর্শী হয়।

Artificial generalal gene intelligence (মানুষের মতো কাজ করতে সক্ষম) – এ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের মত কাজ করতে সক্ষম বলে স্ট্রং এআই বলা হয় । ‌তবে এটি বর্তমানে বেশি শক্তিশালী করে তৈরি করা হয়নি। তবে ভবিষতে এটি মানুষের ন্যায় সব কিছু করতে সক্ষম হবে।

Super intelligence-(সুপার ইন্টেলিজেন্স) - এ ধরণের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি মানুষের প্রতিভাকে অতিক্রম করতে সক্ষম।

 

কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশাল ইন্টেলিজেন্স) কি?

মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে। অর্থাৎ মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তাশক্তিকে নিউরিক্যাল ল্যাংগুয়েজের মাধ্যমে কম্পিউটার যন্ত্রকে কৃত্রিম প্রযুক্তি নির্ভর করে মানুষের সমজ্ঞান সম্পন্ন করার প্রক্রিয়া হলো কৃত্রিম বুদ্ধিমত্তা। আমরা গুগলে কোন কিছু সার্চ করার সাথে সাথে গুগুল সার্চ ইঞ্জিন অমাদের সামনে অনেকগুলো পেজ সাজেশন করে। এটি কয়েক সেকেন্ডে গুগুল বট এই কাজটি করে থাকে। গুগুলের সার্চ বটকে এমনভাবে প্রগ্রামের মাধ্যমে গঠন করা হয়েছে যাতে সে মানুষের কিছূ কি ওয়ার্ডের মাধ্যমে গুগুল সার্চ ইঞ্জিন ফলাফল প্রদান করে। আমরা কোন লোকেশন বা কোথায় আছি সেগুলো জানতে আমরা গুগুল ম্যাপ ব্যবহার করি এটাও কিন্তু আটিফিশাল ভাবে তৈরি করা। কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের মত অনধাবন, সমস্যা সমাধান, শিক্ষা গ্রহণ ইত্যাদি কাজ করতে পারে।

 

আটিফিশাল ইন্টেলিজেন্সকিভাবে কাজ করে?

আটিফিশাল ইন্টেলিজেন্স (Artificial Intelligence or AI) একটি কম্পিউটার প্রযুক্তি, যা মানুষের বুদ্ধিমত্তা এবং সৃজনশীল ক্ষমতার কিছু দিক সিমুলেট করে তৈরি করা হয়েছে। প্রাথমিক ভাবে তথ্য ব্যবহার করে সমস্যা সমাধান এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আছে । কৃত্রিম বুদ্ধিমত্তাকে শক্তিশালী করার জন্য ভাষা, কনভেনশন, এবং লজিক প্রয়োগ হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা তথ্য সংগ্রহ করতে পারে এবং সেই তথ্য নিজের মত করে সাজিয়ে প্রয়োগ করে যা মানুষ নিজে করে থাকে। তথ্য সংগ্রহ ইন্টারনেটের মাধ্যমে করে বলে পৃথিবীটাকে একটি গ্রামের মত ভেবে সহজেই যেকোন তথ্য বিশ্লেষণ এবং নতুনকরণ প্রক্রিয়া সহজেই করে । সংগ্রহীত তথ্য গুলো অধিক দ্রুতার সাথে নিজের মত করে বর্ণনা করতে পারে।

উদাহরণস্বরূপ, প্রস্তুত কারখানায় রোবটগুলি এআই ব্যবহার করে কাজ করতে সক্ষম। হোম অটোমেশন: স্মার্ট হোম সিস্টেমগুলি এআই ব্যবহার করে ঘরের বিভিন্ন উপাদান সহ আপনার জীবনকে সহজ এবং সুরক্ষিত করতে সাহায্য করতে পারে। হোস্পিটাল এবং চিকিৎসা: এআই চিকিৎসার ক্ষেত্রেও ব্যবহৃত হতে থাকে, যেমন রোবটিক শল্যচিকিৎসা, রোবটিক সার্জারি, এবং চিকিৎসা পরামর্শের সাথে সহায়ক কাজ করা।

AI এটি একাধিক শখ অ্যাকশন নেওয়া শেখে এবং নির্ণয় নেওয়ার জন্য একাধিক সমস্যা সমাধান করতে পারে, এবং এই প্রয়োগ ব্যবহারের প্রাথমিক উপায়ে ডেটা এবং সমস্যা সমাধানে সহযোগী হতে পারে। AI বিভিন্ন ধরণের মডেল, যেমন নিউরাল নেটওয়ার্ক, ডিসিশন ট্রি, রিন্ফোর্সমেন্ট লার্নিং, সাপোর্ট ভেক্টর মেশিন, ইভলিউশনারি অ্যালগরিদম, ইত্যাদি ব্যবহার করতে পারে। এইভাবে, আটিফিশাল ইন্টেলিজেন্স বিভিন্ন কর্মে সাহায্য করতে পারে, যেমন ডেটা নির্ণয়, নির্ণয় নেওয়া, সমস্যা সমাধান, পূর্বানুমান, নিরাপত্তা, এবং একাধিক অন্যান্য কাজে ।

 

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!