কৃত্রিম বুদ্ধিমত্তা বা artificial intelligence সম্পর্কে প্রশ্ন ও উত্তর

MD. RAJIB HOSSAIN
By -
0
https://www.aitotthobhandar.com

কৃত্রিম বুদ্ধিমত্তা বা artificial intelligence সম্পর্কে প্রশ্ন ও উত্তর

(caps)কৃত্রিম বুদ্ধিমত্তা বা artificial intelligence সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর আপনাদের সামনে তুলে ধরা হলো। আশা করি এই প্রশ্নের মাধ্যমে আপনারা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। নিম্নে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে প্রশ্নোত্তর দেওয়া হলো।

 

(toc) #title=(Table of Content)

১। কৃত্রিম বুদ্ধিমত্তা কি?

উত্তরঃ মানুষের বুদ্ধিমত্তা এবং চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে ক্ষমতা প্রদান করার ধারণাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে। সহজভাবে বলতে গেলে, মানুষ যা বুদ্ধি ব চিন্তা করে সেই চিন্তাকে যন্ত্রের মাধ্যমে প্রয়োগ করে মানুষের ন্যায় ক্ষমতা তৈরি করার প্রক্রিয়ায় হলো কৃত্রিম বুদ্ধিমত্তা।

 

২। কৃত্রিম বুদ্ধিমত্তার ধারণা শুরু হয় কত সালে?

উত্তরঃ  ১৯৫০ সালে।


৩। কৃত্রিম বুদ্ধিমত্তার জনক কে?

উত্তরঃ  জন ম্যাকার্থি।


৪। রোগ নির্ণয়ের জন্য এ আই কত সালে ব্যবহার হয়?

উত্তরঃ ১৯৯০ সালে।

 

৫। কত সালে মেশিন লানিং এ্যাপলিকেশনের ব্যবহার শুরু হয়? 

উত্তরঃ ২০১০ সালে।


৬। নিউরাল নেটওয়ার্ক কি?

উত্তরঃ নিউরাল নেটওয়ার্ক এক ধরনের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ।


৭। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের ক্ষেত্রে কোন ধরনের ল্যাংগুয়েজ ব্যবহার করা হয়?

উত্তরঃ C/C+, Java, MATLAB, Pzthon, SHRDLU, PROLOG, LISP, CLISP সহ ইত্যাদি ল্যাংগুয়েজ ব্যবহার করা হয়ে থাকে।


৮। কৃত্রিম বুদ্ধিমত্তা কি কি করতে পারে?

উত্তরঃ কৃত্রিম বুদ্ধিমত্তা যেকোন শব্দ, ছবি, লেখা, ভিডিও এবং কথোপকোথন করতে পারে।

 

 ৯। চ্যাটজিপিটি কি?

উত্তরঃ চ্যাটজিপিটি একটি চ্যাটবট। এটি ওপেন আই নামক কোম্পানি বাজারজাতকরণ করে।

 

১০।  চ্যাটজিপিটি কিভাবে কাজ করে? 

উত্তরঃ চ্যাটজিপিটি ব্যবহারকারী যোকোন প্রশ্নের উত্তর দিতে পারে। ব্যবহারকারী চ্যাটজিপিটিকে কোন প্রশ্ন করলে চ্যাটজিপিটি তার তথ্য ভান্ডার বিশ্লেষণ করে মুহর্তের উত্তর দিয়ে দেয়। চ্যাটজিপিটির সাথে প্রশ্নোত্তর করলে মনে হবে আপনি একজন মানুষের সাথে কথা বলছেন। 

১১। এডোবি ফায়ার ফ্লাই ‍কি?

উত্তরঃ এডোবি ফায়ার ফ্লাই (Adobe Firefly) হলো একটি ওয়েব এপ্লিকেশন। যা একটি ছবি তৈরি করতে অটোমেটেড জেনারেট এ আই এর মাধ্যমে সৃজনশীল কর্মপ্রবাহকে সহজ করে ছবি তৈরি করতে এডোবি ফায়ার ফ্লাই (Adobe Firefly) বিশেষ ভুমিকা পালন করে।

১২।  এডোবি ফায়ার ফ্লাই ‍দিয়ে কিভাবে ছবি তৈরি করা যায়?

উত্তরঃ লেখা থেকে ছবি তৈরি করা এডোবি ফায়ার ফ্লাই এর কৃত্রিম বুদ্ধিমত্তা যা লেখার উপর ভিত্তি করে ছবি তেরি করে দেয়। ব্যবহারকারী দেওয়া লেখা অনুযায়ী চারটি ছবি প্রদর্শন করে বিস্তারিত এই লিংকে

১৩।  কৃত্রিম বুদ্ধিমত্তা কিভাবে কাজ করে?

উত্তরঃ কৃত্রিম বুদ্ধিমত্তা মূলত বিভিন্ন তথ্য আয়ত্ত করতে পারে এবং সেগুলো সম্পর্কে মানুষের মত করে উত্তর দিতে পারে।

১৪।কপিলট এআই কি?

উত্তরঃ কোপাইলট হলো এআই চ্যাটবট। কপিলট ব্যক্তিগত সহকারীর ন্যায় কাজ করে। কোপাইলটকে যা প্রশ্ন করা হবে সেই প্রশ্নের উত্তর তাৎক্ষনিক দিয়ে দিবে। মাইক্রোসফট বিং, মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট এর বিভিন্ন কাজে সহায়তা প্রদান করতে সক্ষম কপিলট এআই। কোপাইলট সুবিধা সহজেই যাতে উইন্ডোজ ব্যবহারকারী সহজেই দিতে পারে এর জন্য মাইক্রোসফট কপিলট এআই কী কিবোর্ডে যুক্ত করেছে।

১৫। কম্পিউটার কিবোর্ডে কোন এআই লগো দেখা যাবে?

উত্তরঃ কোপাইলট নামের এআই লগো দেখা যাবে। যা মাইক্রোসফট এর একটি নতুন হালনাগাদ।

১৬।  রানওয়ে এমএল কি ?

উত্তরঃ রানওয়ে এমএল (Ranwayml) হলো লেখা ও ছবি থেকে এ আই জেনারেটিভ ভিডিও তৈরি করার ওয়েব সফটওয়ার।

১৭। Adobe Podcast AI কি?

উত্তরঃ এডোবি পডকাস্ট এ আই (Adobe Podcast AI) হলো AI জেনারেট করে অডিও ভয়েস রেকর্ডের গুণগতমান উন্নয়ন করা। আরো সাধারণভাবে বলতে গেলে কোন ভয়েস রেকর্ড এর আশপাশের নয়েজকে বাদ দেওয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য ফলাফল প্রদান করাকে বোঝায় আর  এডোবি পডকাস্ট এ আই (Adobe Podcast AI) জেনেরেটিভ ভয়েজ দ্বারা কোন রেকর্ড এর এত উন্নয়ন করা সম্ভব যা কোন উন্নত স্টুডিও হতে রেকর্ড করা হয়েছে বলে মনে হয়।

১৮। ডি-আই ডি (D-ID) কি? 

উত্তরঃ ডি-আই ডি (D-ID) হলো একধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা এ আই টুল যা দ্বারা সহজেই ছবি থেকে ভিডিও রূপান্তর করে ভয়েস যুক্ত করতে পারে। ডি-আই ডি (D-ID) এর জেনারেটিভ এআই-চালিত পারস্পারিক এবং বিষয়বস্তু তৈরিতে নিজেকে আগ্রহশীল করার জন্য উন্নতমানের প্রযুক্তিতে পূর্বাভাস করা হয়েছে। ন্যাচারাল ইউজার ইন্টারফেস (NUI) প্রযুক্তিতে বিশেষীকরণ করে, ডি-আই ডি (D-ID)-এর প্ল্যাটফর্ম ছবি, টেক্সট, ভিডিও, অডিও এবং ভয়েসকে অত্যন্ত আকর্ষক ভিডিওতে রূপান্তরে করতে সক্ষম।
 

১৯।  ডাল-ই (Dall-E) ২ কি?

উত্তরঃ ডাল-ই (Dall-E) 2 হল এক ধরনের জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) যা ব্যবহারকারী দেওয়া লেখা থেকে ছবি তৈরি করে । ডাল-ই (Dall-E) 2 সাধারণত লেখা থেকে তৈরি করতে পারে ছবি, হাতে আঁকা ছবিসহ বিভিন্ন ধরনের নতুন ছবি৷
 

২০।  ডাল-ই (Dall-E) ৩ কি?

উত্তরঃ ডাল-ই (Dall-E) ৩ একটি মডেল যা DALL-E 2 এবং ChatGPT-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তবে ডাল-ই (Dall-E) ৩ এর কাজ সম্পূর্ণ আলাদা।ব্যবহারকারী দেওয়া Text বা লেখা থেকে নির্ভুলভাবে দুর্দান্ত ছবি তৈরি করে।সবচেয়ে মাজার ব্যাপার হলো ডাল-ই (Dall-E) ৩ মানুষের হাতের আঙ্গুলের সংখ্যা ঠিক রাখতে পারে।

২১। বার্ড কি?

উত্তরঃ কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট। বার্ড মানুষ নয় এটির নিজস্ব চিন্তাভাবনা বা অনুভূতি নেই, যদিও এটি মানুষের মতো হুবহু উত্তর দিতে পারে। 

২২। এ আই ডেথ ক্যালকুলেটর কি?

উত্তরঃ এআই ডেথ ক্যালকুলেটর হল মানুষের বর্তমান জীবনযাত্রার তথ্যের উপর ভিত্তি করে মানুষের আয়ু বা সম্ভাব্য আয়ুষ্কাল অনুমান করার কৃত্রিম বুদ্ধিমত্তা শক্তি। ডেথ ক্যালকুলেটর অনলাইনে ব্যবহার করা সম্পূর্ণ বিনামূল্যে। মুক্তির তারিখ  ডিসেম্বর ২০২০।  এআই ডেথ ক্যালকুলেটর অত্যাধুনিক এআই অ্যালগরিদম যা আপনার বয়স, স্বাস্থ্য অভ্যাস, পারিবারিক ইতিহাস এবং জীবনযাত্রার পছন্দ সহ বিস্তৃত কারণের বিশ্লেষণ করে।

২৩। গুগুল এআই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট কিঃ

উত্তরঃ গুগুল এআই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট হলো এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট টুলস। যা ব্যবহারকারী দেওয়া তথ্যের ভিত্তিতে সেগুলো রিপ্লাই বা উত্তর প্রদান করা এবং বিভিন্ন প্রশ্ন সাজেন্ট করা। গুগুলের বিভিন্ন সেবার সাপোর্ট দেওয়ার জন্য এই গুগুল এআই সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট তৈরি করেছে।

২৪। বিং চ্যাট কি?

উত্তরঃ বিং চ্যাট হলো কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন কৃত্রিম উপায়ে তৈরি এআই চ্যাটবট। বিং এআই চ্যাট মানুষের সাথে কথোপকথন করতে পারে এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারে। বিং চ্যাট জিপিট-৪ মডেলের উপর ভিত্তি করে তৈরি যা চ্যাটজিপিটির থেকে ভালো কাজ করতে পারে।
 

২৫।ফিউচারপিডিয়া কি?

উত্তরঃ ফিউচারপিডিয়া হলো বিভিন্ন এআই টুলসের ক্রয়-বিক্রয়ের বাজার। ফিউচারপিডিয়া ই-কমার্স এআই টুলসের মার্কেট।
 

২৬। নেমলিক্স (Namelix) কি? 

উত্তরঃ নেমলিক্স (Namelix) হলো ব্যবসার নাম তৈরির কৃত্রিম বুদ্ধিমত্তা যা দিয়ে সহজেই ব্যবসার নাম বা লগো বা ব্রান্ড তৈরি করা যায়। ব্যবসার নাম তৈরির জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার অত্যাধুনিক ভাষার মডেল ব্যবহার করা হয়েছে। ফলে সহজেই নেমলিক্স (Namelix) থেকে শুধুমাত্র লেখা ইনপুটের মাধ্যমে ব্যবসার নাম নির্ধারণ করা যায়।
 

২৭।ফ্লিকি (Fliki) কি? 

উত্তরঃ ফ্লিকি (Fliki) হলো এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে লেখা বা টেক্স থেকে ভয়েস বা ভিডিও তৈরির এআই টুলস।  

২৮। টোম এআই কি?

উত্তরঃ টোম এআই এমন এক কৃত্রিম বুদ্ধিমত্তা যা দ্বারা গল্পের মাধ্যমে কোন প্রেজেন্টেশন বা উপস্থাপন করা যায়।টোম এআই দিয়ে সহজেই ব্যবহারকারী তার প্রেজেন্টেশন বা উপস্থাপনা মূহর্তেই তৈরি করে ফেলতে পারে। টোম এআই প্রকাশের বা লঞ্চের ১ বছরের মধ্যে লক্ষ লক্ষ ব্যবহারকারী অর্জন করতে সক্ষম হয়েছে। 

২৯। কোপাইলট প্রো (Copilot Pro) কি? 

কোপাইলট প্রো (Copilot Pro) হলো কোপাইলটের  (Copilot) উন্নত ভার্সন। যা প্রিমিয়াম সাবস্ক্রিপশন সুবিধা প্রদান করা হবে। কোপাইলট প্রো (Copilot Pro) এর মাধ্যমে ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট এবং আউটলুক কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিভিন্ন সুবিধা খুব সহজেই ব্যবহার করা যাবে।

 

 


Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!