মিডজার্নি কি? মিডজার্নি দিয়ে কিভাবে ছবি বানাবো? What is midjourney? How to make pictures with Midjourney?

Tofael Ahmed
By -
0

মিডজার্নি

 


মিডজার্নি হচ্ছে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন প্রোগ্রাম যা ওপেন এআই এর ডিএএলএলই এর মতো পাঠ্য বিবরণ থেকে ছবি তৈরী করে থাকে।

 

 (toc) #title=(এক নজরে লেখা)

মিডজার্নি কি?

যত দিন যাচ্ছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ততটাই উন্নত হয়েছে। আমরা সবাই প্রিজমা অ্যাপ দেখেছি ব্যবহার করেছি, এই অ্যাপ ব্যবহার করে যে কোনো ছবি আর্টে রূপান্তর করা যায়। আর এই কাজটি করা হয়  আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের  সাহায্য। এছাড়া হয়তো দেখে থাকব ফেইসঅ্যাপ, যা দিয়ে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে যে কারো বয়স কমানো বা বাড়ানো যায়, মুখের অভিব্যাক্তি পরিবর্তন করা যায়, মুখ   বিভিন্ন ইফেক্ট দেওয়া যায়। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স যুক্ত অনেক ফটো এডিটরই রয়েছে তার মধ্যে মিডজার্নি অন্যতম। মিডজার্নি মাধ্যমে আমরা খুব সহজে নিজের মনের মতো করে ছবি আঁকতে বা তৈরী করতে পারবো। আমরা যতটুকু না চিন্তা করি তার থেকে বেশি সুন্দর করেই ইমেজ তৈরি করে দেয়  | একবার নিজেই এক্সপেরিয়েন্স করে দেখুন।

মিডজার্নি  কিভাবে ব্যবহার করবো ?

মিডজার্নি  ব্যবহার করে ইমেজ তৈরি করার জন্য আমাদের প্রথমে  একটা ডিসকর্ড একাউন্ট discord.com লাগবে। মূলত ডিসকর্ড ব্যবহার করা হয় একটা ম্যাসেজিং প্লাটফর্ম হিসেবে।মিডজার্নি ফেসবুক মেজেঞ্জার বা হোয়াটসঅ্যাপের মতই কাজ করে | ডিসকর্ড আমরা ব্রাউজার, ডেস্কটপ ও মোবাইল থেকে ব্যবহার করতে পারব। 

প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে খুব সহজেই মোবাইলে ডিসকর্ড অ্যাপসটি ইন্সটল করতে পারি ।   ইন্সটল করার পর এই ডিসকোর্ড অ্যাপ বা ব্রাউজারে মিডজার্নি বট প্রোফাইলে যেতে হবে |মিডজার্নি প্রোফাইলে গেলে সাইডবারে আমরা অনেক গুলো চ্যানেল দেখতে পাবো | ওই চ্যানেল গুলোতে মিডজার্নি ইন্সটল করা থাকে | চ্যানেল গুলোর মধ্যে  ঢুকলে  আমরা চ্যাট করতে পারব বটের সাথে |

মিডজার্নি দিয়ে কিভাবে ছবি বানাবো?

মিডজার্নি  যে কমান্ড লিখব, সে অনুযায়ী আমাদের ইমেজ তৈরি করে দিবে। ইমেজ তৈরি করার জন্য  লিখতে হবে /imagine তারপর Enter প্রেস করলে আমরা যে ইমেজ তৈরি করতে ইচ্ছুক,   সে অনুযায়ী তার কিওয়ার্ড বা বর্ণনা লিখতে পারব।এরপর এন্টার প্রেস করলে আমরা যে  কিওয়ার্ড বা বর্ণনা দিয়েছি সে অনুযায়ী ইমেজ তৈরি করা শুরু করবে। ইমেজ তৈরি করতে  কিছুটা সময় নিবে তারপর আমাদের বর্ণনা  অনুযায়ী একটা ইমেজ তৈরি করবে । প্রতিটা কমান্ডের জন্য ৪টা ইমেজ তৈরি করতে পারে। 

প্রতিটা রেজাল্টের নিচে দেখতে পাব,

U1, U2, U3, U4

V1, V2, V3, V4

এমন দুইটা লাইন দেখব। যার  U মানে  Upscale আর V মানে Variant।   যদি আমাদের প্রথম ইমেজ পছন্দ হয় আমরা প্রেস করব U1, তাহলে ইমেজটি আমাদের জন্য বড় করে তৈরি করে দিবে। যেমন আমার V3 ইমেজটি পছন্দ হয়েছে। তাহলে আমি v3 ইমেজটি আপস্কেল করে নিতে পারবো।

(getCard) #type=(post) #title=(আরও পড়ুন)

আউটপুটঃ

এছাড়া চাইলে যে কোন ইমেজের ভ্যারিয়েন্ট তৈরি করতে পারি। যদি প্রথম ইমেজের অনেক ভ্যারিয়েন্ট তৈরি করতে চাই, তবে প্রেস করতে হবে V1। তাহলে প্রথম ইমেজের আরো চারটা ভার্সন তৈরি করে দিবে। একই ভাবে এই চারটা ইমেজে থেকে চাইলে যে কোন ইমেজকে আপস্কেল করতে পারব বা নতুন ভ্যারিয়েন্ট তৈরি করতে পারব।আউটপুটের পাশে আরেকটা বাটন দেখব, পুনরায় তৈরি করার জন্য। যদি আউটপুট আমাদের পছন্দ মতো না হয়, তাহলে ঐ বাটনে ক্লিক করলে নতুন  আরো চারটা ইমেজ তৈরি করে দেখাবে।

একটা ইমেজকে আপস্কেল করার পর আমরা চাইলে আরো তিনটে অপারেশন করতে পারি।

Make Variation: ঐ ইমেজটির নতুন ভ্যারিয়েন্ট তৈরি। 

Upscale to Max: ইমেজটিকে আরো বড় করে আউটপুট দেওয়া। যা আমাদের 1664×1664 পিক্সেলের একটি ইমেজ রিটার্ণ করবে।

Light Upscale Redo: ইমেজটাকে কিছুটা পরিবর্তন করে নতুন করে আপস্কেল করবে।


মিডজার্নি বট ব্যবহার করে ফ্রিতে আমরা ২৫টি কাজ করতে পারব। এরপর যদি আমরা মিডজার্নি ব্যবহার করে ইমেজ তৈরি করতে চাই, তাহলে আমাদের পে করতে হবে। ব্যাসিক মেম্বারশিপ এর জন্য ১০ ডলার প্রতি মাসে, যেখানে ২০০টা বেশি  কাজ করা যাবে না। স্ট্যান্ডার্ড মেম্বারশিপ এর জন্য ৩০ ডলার প্রতি মাসে, যেখানে আনলিমিটেড কাজ করা যাবে। এছাড়া আছে এন্টারপ্রাইজ মেম্বারশিপ।

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!