এ আই ২০২৪ সালে যে কারণে ঝড় তুলতে পারে!

MD. RAJIB HOSSAIN
By -
0

এ আই


 

 এ আই ২০২৪ সালে যে কারণে ঝড় তুলতে পারে

এ আই ২০২৪ সালে যে কারণে ঝড় তুলতে পারে! 2023 সালের শেষ মাসে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে, সরকার, কোম্পানি এবং গ্রাহকরা কীভাবে প্রযুক্তিটি ব্যবহার করবে সে সম্পর্কে মতামত ব্যাপকভাবে কাজ করা হচ্ছে । কয়েক মাস ধরে আলোচনার পর, নিউইয়র্ক টাইমস আনুষ্ঠানিকভাবে মাইক্রোসফ্ট এবং ওপেন এআইয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছে যে তাদের কপিরাইট ChatGPT প্রশিক্ষণের জন্য লঙ্ঘন করা হয়েছে। মাইকেল কোহেন, ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী বলেছেন যে তিনি তার আইনজীবীদেরকে গুগলের বার্ড এআই দ্বারা উত্পন্ন ভুয়া আইনি উদ্ধৃতি দিয়ে সজ্জিত করেছেন তরবারি ঘোষণায় 29 ডিসেম্বর শুক্রবার। সিল না করা বিবৃতিতে, কোহেন বলেছিলেন যে তিনি মামলার উদ্ধৃতিগুলির জন্য গুগলের বার্ড এআই সফ্টওয়্যার ব্যবহার করেছেন, বিশ্বাস করে "একটি সুপার-চার্জড সার্চ ইঞ্জিন" ছিল এবং তিনি বলেছিলেন যে এটি চ্যাট-জিপিটি-এর মতো একটি জেনারেটিভ AI (GAI) পরিষেবা ছিল। এবং স্যাম অল্টম্যান ওপেন এআই-এ ফিরে আসার সাথে, কোম্পানি $100M বা তার বেশি অর্থ সংগ্রহের জন্য আলোচনা করছে।


 (toc) #title=(লেখাটিতে যা থাকছে-)


এআই সিস্টেমগুলি এখন সক্রিয়ভাবে তাদের নিজস্ব উন্নতিতে অবদান রাখেঃ

এনভিডিয়া, এই প্যারাডাইম শিফটের একটি ট্রেলব্লেজার, এআই রিইনফোর্সমেন্ট লার্নিং এজেন্ট ব্যবহার করে এআইকে স্বায়ত্তশাসিতভাবে অপ্টিমাইজ করতে পারে। এ পদ্ধতিতে এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তা সহজেই তার সিস্টেমের আপগ্রেড সহ বিভিন্ন কাজ সহজেই করতে পারে। এ পদ্ধতি ব্যবহারের ফলে এ আই এক দিন আধিক পরিমাণ শক্তিশালী হয়ে উঠবে। উদাহরণসরূপ বলতে পারি আপনারা চ্যাটজিপিটি নামে একটি চ্যাট বটের সাথে পরিচিত আছেন। এই চ্যাটবটটি সহজেই আপনার যেকোন ধরনের প্রশ্নের তাৎক্ষনিক উত্তর দিয়ে থাকে। 

 

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধিঃ

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়ে বিশ্ব এমনভাবে এগিয়ে যাচ্ছে যা মানুষের প্রতিদিনের সঙ্গী হতে যাচ্ছে। এখন আমরা দেখতে পাই বিভিন্ন কোম্পানি তাদের এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রসার করছে। তাদের কোম্পানির বিভিন্ন উন্নতির জন্য এ আই ব্যবহার করছে। শুধু তাই নয় কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে বিভিন্ন কোম্পানি তৈরি হয়েছে। এসব কাছের পরিধির কারণে কৃত্রিম বুদ্ধিমত্তা শিক্ষা কেন্দ্র ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ভবিষতে এর চাহিদা আরও বাড়বে। কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে অনেক স্থানে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা কেন্দ্র তৈরি হয়ে যাবে।

 

 আরো পড়ুনঃ এডোবি ফায়ার ফ্লাই ‍কি? কিভাবে ছবি তৈরি করা যায়? How to generate image adobe firefly? (alert-success)



বিশ্বব্যাপী চ্যালেঞ্জ

এনসিসি গ্রুপের চিফ টেকনোলজি অফিসার সিয়ান জন বলেছেন যে, এআই বিশ্বব্যাপী একটি গুরুত্বপূর্ণ সুযোগ প্রদান করে যাতে আমরা কীভাবে জীবনযাপন করি এবং কাজ করি তা উন্নত করার জন্য প্রচুর সম্ভাবনা রয়েছে।"এআই এমনভাবে মোতায়েন করা হচ্ছে যা আমাদের জীবনের সমস্ত ক্ষেত্রেকে প্রভাবিত করে, যা সঠিকভাবে নিয়ন্ত্রণ না করলে উল্লেখযোগ্য ঝুঁকি নিয়ে আসে," তিনি বলেন "এআই একটি বৈশ্বিক চ্যালেঞ্জ যার একটি বৈশ্বিক প্রতিক্রিয়া প্রয়োজন, এবং যখন এআই অফুরন্ত সুযোগ দেয়, তখন আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে এআই অনুশীলনগুলি গ্রহণ করা দায়িত্বের সাথে এবং সাইবার নিরাপত্তার কথা মাথায় রেখে করা হয়।""প্রধান দেশগুলির মধ্যে প্রধান নিয়ন্ত্রক বিচ্যুতি বিপরীতমুখী হতে পারে এবং শেষ পর্যন্ত সকলের জন্য দুর্বল নিরাপত্তা এবং সুরক্ষা ফলাফলের দিকে পরিচালিত করতে পারে," জন যোগ করেন।"সাম্প্রতিক ব্লেচলি ঘোষণা - G7 এর হিরোশিমা প্রক্রিয়ার পাশাপাশি এবং হোয়াইট হাউসের নির্বাহী আদেশের মতো ঘরোয়া পদক্ষেপগুলি - সত্যিকারের বিশ্বব্যাপী AI সুরক্ষিত করার দিকে এগিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিনিধিত্ব করে," জন বলেছেন। "আমরা বিশেষ করে ব্লেচলি স্বাক্ষরকারীদের কাছ থেকে প্রতিশ্রুতি দেখতে পেরে আনন্দিত যে অংশগ্রহণকারীরা পরের বছর দক্ষিণ কোরিয়া এবং ফ্রান্সে অব্যাহত আন্তর্জাতিক নেতৃত্বের জন্য আবারও সমাবেশ করবে।"জন বলেছেন যে এটি করার মাধ্যমে, নেতারা অগ্রগতি পরিমাপ করতে পারে এমন স্পষ্ট এবং পরিমাপযোগ্য লক্ষ্য নির্ধারণ করা গুরুত্বপূর্ণ হবে।“একটি শক্তি সংকট এবং জলবায়ু পরিবর্তনের মুখে শক্তি ব্যবহারের চারপাশে একটি মৌলিক গবেষণা চ্যালেঞ্জ রয়েছে; এটি অনুমান করা হয়েছে যে 2030 সালের মধ্যে বিশ্বের সামগ্রিক শক্তি ব্যবহারের 21% একাই কম্পিউটিং শক্তি হবে, তবুও AI, ক্লাউড এবং কোয়ান্টামের প্রযুক্তিগুলি সহজাতভাবে শক্তি-ক্ষুধার্ত," জন বলেছেন।"বিশ্বব্যাপী, আমরা যে সিস্টেমগুলি তৈরি করব এবং আগামী দশকে ব্যবহার করব তার জন্য নিরাপদ, শক্তি-দক্ষ এবং টেকসই প্রযুক্তিগত সমাধানগুলি বিকাশে আমাদের অবিশ্বাস্যভাবে সচেতন এবং সক্রিয় হতে হবে," তিনি যোগ করেন।

 

 (getCard) #type=(post) #title=(আরও পড়ুন)

 

 

নিরাপত্তা

AppOmni-এর প্রধান এআই প্রকৌশলী এবং নিরাপত্তা গবেষক জোসেফ থ্যাকার বলেছেন যে 2024 সালে এআই নিরাপত্তা বিশেষভাবে কাজ করা হবে। "নিরাপত্তার জন্য AI ব্যবহার করা হচ্ছে তাও বাড়বে," থাকার বলেছেন। "অসংখ্য স্টার্টআপ হবে, সম্ভাব্য শত শত, এআই সুরক্ষার উপর দৃষ্টি নিবদ্ধ করবে এবং প্রতিটি বড় অ্যাপ্লিকেশন এআই বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করবে, এমন একটি পরিবর্তন যা অনিবার্যভাবে নতুন দুর্বলতার পরিচয় দেবে।""অনেক ডোমেনের জন্য স্টার্টআপ উপস্থিত হবে," থ্যাকার বলেছেন। "এখানে AI SOC বিশ্লেষক থাকবেন যারা সতর্কতা ট্রাইজ পরিচালনা করবেন, দুর্বলতা উন্মোচন করার জন্য AI নৈতিক হ্যাকারদের দায়িত্ব দেওয়া হবে, সফ্টওয়্যার বাগ শনাক্ত করতে এবং স্বয়ংক্রিয় সমাধানের পরামর্শ দিতে সক্ষম AI কোড পর্যালোচনা সরঞ্জাম এবং ফিশিং প্রচেষ্টা বাড়ানোর জন্য ডিজাইন করা AI সোশ্যাল ইঞ্জিনিয়ারিং টুলকিট, শুধুমাত্র একটি নাম। অল্প কিছু।""এআই সিস্টেমগুলিকে সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেওয়া সুবিধাজনক, এবং এর মানে অনেক পণ্য পর্যাপ্ত নিরাপত্তা পরীক্ষা ছাড়াই এটিকে অন্তর্ভুক্ত করবে," থ্যাকার বলেছেন। "আমরা দেখতে পাব যে এটি সত্যিই কোথায় নিয়ে যায় শীঘ্রই।" 

 

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!