আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং এর ভবিষৎ

MD. RAJIB HOSSAIN
By -
0

 আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং

 আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং এর ভবিষৎ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং ভবিষতে চাহিদা ও কাজের পরিধি বাড়বে। বর্তমান সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। আমরা বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে বাস করছি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের প্রয়োজনীয় উপাদান হয়ে উঠছে। ভবিষতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ছাড়া মানুষ নিজেকে কল্পনা করতে পারবে না। মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর হয়ে উঠবে। আমরা যখন গুগুলে কোন কিছু সার্চ করি তখন গুগুল আমাদের সামনে অনেকগুলো ফলাফল দেখায় এটি সম্ভব হয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে।আজকে আমি আপনাদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব।

 (toc) #title=(লেখাটিতে যা থাকছে-)

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা সংজ্ঞার অনেক বিতর্ক রয়েছে। সবচেয়ে খুশির খবর এটি সম্পর্কে আমাদের ধারণা যাই হোক এ সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারণা আছে। মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে। সহজ ভাষায় বলতে গেলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের চিন্তা শক্তিকে অর্থাৎ মানুষ যা চিন্তা করে বা মনের ভাব প্রকাশ করে সেই বুদ্ধিমত্তা বা প্রতিভা প্রোগ্রাম বা মেশিনের মাধ্যমে প্রয়োগের সুবিধাকে বোঝায়। 

 

 (getCard) #type=(post) #title=(আরও পড়ুন) 

 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিংঃ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এবং মেশিন লার্নিং (ML) দুটি বিষয় যা তাদের ভবিষ্যতে মৌলিকভাবে প্রভাবিত করতে পারে। এই প্রযুক্তিগুলির উন্নতি এবং ব্যবহারও ব্যাপকভাবে বৃদ্ধি পাবে এবং অনেকগুলি ক্ষেত্রে সামাজিক, আর্থিক এবং বৈজ্ঞানিক পরিবর্তন আনতে সাহায্য করতে পারে।আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর বর্তমান বড় উদাহরণ আপেন আই এর চ্যাটজিপিটি

তৈরি হবে উন্নত রোবটিক্সঃ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এবং মেশিন লার্নিং (ML) রোবটিক্সে অনেক প্রযুক্তিতে ভবিষতে ব্যবহৃত হতে পারে, যা মানুষের মত কাজ করতে সক্ষম এমন হতে পারে।

স্বাস্থ্য সেবাঃ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং বাড়াতে সাহায্য করতে পারে স্বাস্থ্য সেবার ক্ষেত্রে, যেমন রোগের পূর্বাভাস, চিকিৎসা পরামর্শ, ঔষধের ডিজাইন ইত্যাদি।

এ্যসিস্টেন্ট প্রযুক্তি:

স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে এমন সাহায্যকারী প্রযুক্তির তৈরি হতে পারে, যেটি মানুষের কাজে সাহায্য করতে পারে বা তাদের জীবন-যাপনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।


আরও পড়ুনঃ এ আই ২০২৪ সালে যে কারণে ঝড় তুলতে পারে। (alert-success)


প্রযুক্তিগত নৈতিকতা এবং সুরক্ষা:

সুরক্ষিত এবং নৈতিক ব্যবহার নিশ্চিত করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লানিং এ নতুন নৈতিক ও নীতির মান বানাতে হবে।

কৌশলগত শিক্ষাঃ

মেশিন লার্নিং প্রযুক্তির ব্যবহার করে কৌশল শিক্ষা উন্নত করা হতে পারে, যা নতুন প্রযুক্তির জন্য দক্ষতা এবং প্রবৃদ্ধি আনতে সাহায্য করতে পারে।

অফিস সহকারীঃ 

অফিস সহকারী হিসেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আনেক ক্ষেত্রে ভুমিকা রাখবে। বিভিন্ন অফিস-আদালতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষেশ কাজের জন্য তৈরি করা হবে। অনেক দ্রুত কাজ সমাপ্ত করতে পারবে এসব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অফিস সহকারী। 

নিউজ প্রেজেন্টারঃ

বিভিন্ন মিডিয়া বা টিভি চ্যানেলে নিউজ প্রেজেন্টার হিসেবে কাজ করতে পারবে।ভবিষতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অবিকল মানুষের মত নিউজ প্রেজেন্ট করতে পারবে। শুধু তাই নয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিউজ প্রেজেন্টারকে যেভাবে কমান্ড বা আদেশ দেওয় হবে বা লিখে দেওয়া হবে সে সেভাবেই খুব সহজে নির্ভুল নিউজ উপস্থাপন করবে।

 

 

আরও পড়ুনঃ এ আই (AI) যদি মানুষের সাথে প্রেম করে। AI relation with Human (alert-success)

 

FAQs

১। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি?

উত্তরঃ মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে। সহজ ভাষায় বলতে গেলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের চিন্তা শক্তিকে অর্থাৎ মানুষ যা চিন্তা করে বা মনের ভাব প্রকাশ করে সেই বুদ্ধিমত্তা বা প্রতিভা প্রোগ্রাম বা মেশিনের মাধ্যমে প্রয়োগের সুবিধাকে বোঝায়। 

২। মেশিন লানিং শিক্ষা কি আরও বাড়বে?

উত্তরঃ যত দিন যাবে মানুষ মেশিন লানিং সম্পর্কে অধিক পরিমাণে জানবে এবং এটি নিয়ে মানুষের কাজ করা আগ্রহ বাড়বে। ফলে অনেক শিক্ষক্ষেত্র তৈরি হবে।

৩। ভবিষতে কি এ আই এর দাপট চলবে?

উত্তরঃ সামনের দিনগুলো প্রতিযোগিতামূলকভাবে এ আই বা  আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর দাপট চলবে।


শেষ কথাঃ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং এর ভবিষৎ আলোচনা যদি আপনার ভালোলাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন।

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!