এআই দিয়ে তৈরি নকল কন্ঠ হতে সাবধান !

MD. RAJIB HOSSAIN
By -
0

 

এআই দিয়ে তৈরি নকল কন্ঠ

এআই দিয়ে তৈরি নকল কন্ঠ হতে সাবধান !

এআই দিয়ে তৈরি নকল কন্ঠ হতে সাবধান ! কৃত্রিম বুদ্ধিমত্তা বা এ আই তৈরি করা হয়েছে মানুষের কল্যাণের জন্য তৈরি করা হয়েছে। কিন্তু মানুষ বর্তমানের এর অপব্যবহার করছে। এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর ভিত্তি করে সহজেই অন্যের কন্ঠকে নকল করা যায়। কিছু অসাধু বা প্রতারক এই সুবিধা ব্যবহার করে মানুষের কন্ঠ নকল করে ফোনে কল করে বিভিন্ন উপায়ে অর্থ চেয়ে নিচ্ছে।এছাড়াও পরিচিত ব্যক্তির কন্ঠ নকল করে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে প্রতারক চক্র মোটা অংকের টাকা দাবি করছে।


(toc) #title=(লেখাতে যা যা থাকছে-)


যে ভাবে এআই দিয়ে তৈরি নকল কন্ঠ তৈরি করা হয়ঃ

এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নকল কন্ঠ তৈরি করার অনলাইনে বিভিন্ন টুলস আছে। যে টুল গুলোর মাধ্যমে সহজেই নকল কন্ঠ তৈরি করা যায়। যার কন্ঠ তৈরি করা হবে প্রথমে সেই কন্ঠ প্রতারক চক্র সংগ্রহ করে তার পর সেই কন্ঠের উপর ভিত্তি করে এ আই দিকনির্দেশনা দিলেই এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তা লকল কন্ঠ তৈরি করে দেয়। 

 

যেভাবে বুঝবেন এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তা নাকি মানুষঃ

আপনাকে যখন আপনার পরিচিত ফোন কল করে হঠাৎ করে মুহুর্তেই টাকা বা অর্থ চেয়ে বসে তাহলে আপনি অবশ্যই যে ফোন বা নাম্বার থেকে আপনার কাছে কল আসছে ঐ ফোন বা কল আপনার পরিচিত ব্যক্তির কিনা। যদি আপনার পরিচিত ব্যাক্তি না হয় তাহলে অবশ্যই আপনাকে ভালোভাবে যাচাই করতে হবে। প্রয়োজনে তার পার্সোনাল বা ব্যক্তিগত নাম্বারে ফোন দিয়ে আপনি জেনে নিবেন সেই আপনার কাছে অর্থ বা টাকা চেয়েছে কিনা?

 

এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তার কন্ঠ কখনো মানুষের মত হয় নাঃ

আপনাকে যখন কেউ ফোন কল করে টাকা আবদার করবে অবশ্যই আপনি তার কন্ঠটা ভালোভাবে লক্ষ্য করবেন। উক্ত কন্ঠটা দেখবেন আপনার পরিচিত ব্যক্তির মত না কারণ কম্পিউটারের ভাষা আর মানুষের ভাষার মধ্যে অনেক পার্থক্য থাকে।

 

তাড়াহুড়া করবেন নাঃ

আপনার কাছে কেউ টাকা বা অর্থ চাইলে অবশ্যই আপনি তাড়াহুড়া করবেন না। এ ক্ষেত্রে আপনি অপেক্ষা করবেন। যদি আপনার পরিচিত লোক খুব বিপদে পড়ে আপনি টাকা পাঠাতে দেরি করলে যে উত্তেজিত হবে না। কিন্তু প্রতারক চক্র তাড়াহুড়া করতে থাকবে। এমতাবস্থায় অবশ্যই আপনি তাড়াহুড়া করবেন না।

শেষ কথাঃ

এআই দিয়ে তৈরি নকল কন্ঠ হতে সাবধান ! কারণ প্রতারক চক্র বিভিন্ন উপায়ে আপনার কাছে বিশ্বাসযোগ্য অনেক কিছু তৈরি করে প্রমাণ করার চেষ্টা করতে পারে।

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!