এআই ভিত্তিক কর্মসংস্থান হবে যেসব জায়গায়

MD. RAJIB HOSSAIN
By -
0

 

এআই ভিত্তিক কর্মসংস্থান হবে যেসব জায়গায়

এআই ভিত্তিক কর্মসংস্থান হবে যেসব জায়গায়

 বর্তমানে এআই মানুষকে অলস করছে আবার মানুষের জ্ঞানের পরিধিও বাড়ছে। আবার মানুষের কর্মসংস্থান কমছে আবার বাড়ছে। ভবিষতে এআইয়ের উপর নির্ভর করে অনেক প্রতিষ্ঠান তৈরি হবে।

    (toc) #title=(লেখাতে যা যা থাকছে-)   



এআই ভিত্তিক কর্মসংস্থান হবে এমন কিছু জায়গা হলঃ

প্রযুক্তি খাতঃ

প্রযুক্তি খাতে ব্যাপক হারে এআই প্রযুক্তির ব্যবহার বাড়বে। ফলে এই খাতে অনেক কর্মসংস্থানের জায়গা পাবে। বিশেষ করে যে সকল ব্যক্তি এআই বিষয়ে জ্ঞান তাদের এই সকল সেক্টরে প্রচুর চাহিদা হবে। বাংলাদেশে দিন দিন এআই এর চাহিদা বাড়ছে। যদি এআই এর চাহিদা দিন দিন আরও বাড়ে তাহলে ভবিষতে প্রযুক্তি খাতে নতুন নতুন পদের সৃষ্টি হবে। বিশেষ করে প্রোগ্রামার, প্রকৌশলী, গবেষক, বিপণন কর্মকর্তা, বিক্রয় প্রতিনিধি ইত্যাদি পদে কর্মসংস্থানের সুযোগ থাকবে।

 আরও পড়ুনঃগুগুল বার্ড ১০টি গোপন টিপস। Google bard 10 hidden tips(alert-success)

 

উৎপাদন খাতঃ

বর্তমানে অনেক কল-কারখানা শ্রমিকের চেয়ে বেশিরভাগ কাজ রোবটিক্স মেশিনের মাধ্যমে কাজ পরিচালনা করা হয়। মানুষের হাতে স্পর্শ ছাড়ায় উৎপাদন খাত এখন স্বয়ংক্রিয়ভাবে দাঁড়িয়ে যাচ্ছে। এসব খাতে যুক্ত হবে এআই । আর এসব এআই পরিচালনার জন্য প্রয়োজন হবে নতুন পদের জনবল। ফলে এ খাতে মানুষের চাহিদা বাড়বে।


সেবা খাতঃ

এআই ব্যবহার করে করে সেবা খাতে বিপুল পরিমাণ পরিবর্তন হচ্ছে। ভবিষতে এর পরিবর্ত হবে আকাশ ‍চুম্বি। শুধু তাই নয় এই খাতে গ্রাহক সেবা প্রতিনিধি, বিলিং কর্মকর্তা, গ্রাহক বিশ্লেষক ইত্যাদি পদে কর্মসংস্থানের সুযোগ থাকবে।


শিক্ষা খাতঃ

এআই ব্যবহার করে শিক্ষা ব্যবস্থাকে দ্রুত অগ্রগতির জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। এআই ব্যবহারের ফলে শিক্ষাপদ্ধতির অনেক নিয়েমনীতি ভবিষতে পরিবর্তন হবে। ফলে এই খাতে শিক্ষক, প্রশিক্ষক, শিক্ষা উপকরণ বিপণনকারী, শিক্ষা গবেষক ইত্যাদি পদে কর্মসংস্থানের সুযোগ থাকবে।


স্বাস্থ্যসেবা খাত: 

এআই ব্যবহার করে রোগ নির্ণয়, চিকিৎসা ও স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে আরও কার্যকর করা হচ্ছ। এতে স্বাস্থ্যসেবা খাতে এআই ভিত্তিক কর্মসংস্থান তৈরি হচ্ছে। এই খাতে ডাক্তার, নার্স, স্বাস্থ্যসেবা প্রযুক্তিবিদ, স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা কর্মকর্তা ইত্যাদি পদে কর্মসংস্থানের সুযোগ থাকবে।

 

ব্যবসা খাতঃ

এআই ভিত্তিক বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান তৈরি হবে। এসব ব্যবসা প্রতিষ্ঠানে কর্মসংস্থান সুযোগ সৃষ্টি হবে। এআই ভিত্তিক কর্মসংস্থানের জন্য মানুষকে এআই শিক্ষার উপর গুরুত্ব আরোপ করতে হবে।


বাংলাদেশে এআই ভিত্তিক কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে। তবে, এআই প্রযুক্তির উন্নয়ন ও সম্প্রসারণের সাথে সাথে এআই ভিত্তিক কর্মসংস্থান বাড়বে।

 

 আরও পড়ুনঃ গুগুল বার্ড এবং চ্যাটজিপিটির পার্থক্য। Best google bard vs chatgpt(alert-success)

 

FAQs

১। এআই এর ফলে মানুষ কি কর্মসংস্থান হারাবে?

উত্তরঃ এআই এর উন্নতির ফলে অনেক মানুষ বেকার হয়ে যাবে।

২। এআই এর উন্নতির ফলে নতুন কর্মসংস্থান কি সৃষ্টি হবে?

উত্তরঃ বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানে মানুষের কর্মসংস্থান হবে। যেমন, শিক্ষা, প্রযুক্তি, সেবা, ব্যবসা ইত্যাদি।

 

শেষ কথাঃ

নিয়মিত এআই লেখা পেতে আমাদের সাথেই থাকুন।

 

 

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!