গুগুল বার্ড এবং চ্যাটজিপিটির পার্থক্য। Best google bard vs chatgpt

MD. RAJIB HOSSAIN
By -
0


গুগুল বার্ড এবং চ্যাটজিপিটি

গুগুল বার্ড এবং চ্যাটজিপিটির পার্থক্য। Best google bard vs chatgpt

চ্যাটজিপিটি প্রকাশের পর থেকে নেট দুনিয়ায় তুমুল প্রসংসিত হয়েছে চ্যাটজিপিটি চ্যাটবটটি। চ্যাটজিপিটি প্রকাশের পর পাল্লা দিতে গুগুল তাদের বার্ড নামক চ্যাটবটটি প্রকাশ করে। গুগল বার্ড এবং চ্যাটজিপিটি দুটি শক্তিশালী ভাষা মডেল যা কথোপকথনমূলক এআই বা চ্যাটবট হিসাবে ব্যবহার করা হয়। গুগল বার্ড এবং চ্যাটজিপিটি বৃহত্তর লেখা ডেটাতে প্রশিক্ষিত এবং বিভিন্ন ধরণের প্রম্পট এবং প্রশ্নের প্রতিক্রিয়ায় মানব-সদৃশ লেখা তৈরি করতে সক্ষম।


 (toc) #title=(লেখাতে যা যা থাকছে-)

 

যাইহোক, দুটি মডেলের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। যে পার্থক্যগুলো নিচে দেওয়া হলোঃ

গুগুল বার্ড কি?

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট। গুগল বার্ড একটি ট্রান্সফর্মার-ভিত্তিক ল্যাঙ্গুয়েজ মডেল। বার্ড মানুষ নয় এটির নিজস্ব চিন্তাভাবনা বা অনুভূতি নেই, যদিও এটি মানুষের মতো হুবহু উত্তর দিতে পারে। 


আরও পড়ুনঃ বার্ড চ্যাটবটের নতুন সংস্করণে থাকছে নতুন চমক(alert-success)

 

চ্যাটজিপিটি কি?

চ্যাটজিপিটি একটি জেনারেটিভ প্রিপ্রেট্রেনড ট্রান্সফর্মার মডেল। যা পূর্বের প্রশিক্ষিত লেখা তথ্য থেকে মুহুর্তেই প্রশ্নের উত্তর দিতে পারে। 

 

আরও পড়ুনঃচ্যাট জিপিটি ১০ টি গোপন টিপস। ChatGPT 10 Secret Tips(alert-success)

 

গুগুল বার্ড এবং চ্যাটজিপিটির পার্থক্যঃ

সৃজনশীলতাঃ

চ্যাটজিপিটিঃ 

চ্যাটজিপিটি সৃজনশীল অনেক কিছু তৈরি করতে পারে, যেমন কবিতা, কোড, স্ক্রিপ্ট, বাদ্যযন্ত্রের টুকরো, ইমেল, চিঠি ইত্যাদি। এটি বিভিন্ন ধরণের প্রম্পট এবং প্রশ্নের প্রতিক্রিয়ায় মানব-সদৃশ লেখা তৈরি করতে পারে। যাইহোক, চ্যাটজিপিটি তথ্যমূলক প্রশ্নের উত্তর দেওয়ায় কম ভালো।

গুগল বার্ডঃ

গুগল বার্ড তথ্যমূলক প্রশ্নের উত্তর সাজিয়ে দিতে ভালো পারে, যেমন "ঢাকার রাজধানী কি?" বা "পৃথিবীর বৃহত্তম মহাসাগর কোনটি?" এটি বিভিন্ন ধরণের সৃজনশীল লেখা পর্যায়ক্রমে সাজিয়ে তৈরি করতে পারে, তবে চ্যাটজিপিটির মতো একই স্তরের মানব-সদৃশতা তৈরি করে না।

 

মডেলঃ

চ্যাটজিপিটিঃ

চ্যাটজিপিটি একটি ক্লোজ-সোর্স মডেল। অর্থাৎ চ্যাটজিপিটি শুধুমাত্র চ্যাটজিপিটি অভিজ্ঞ ব্যক্তিরা ব্যবহার করতে পারবেন। চ্যাটজিপিটি শক্তিশালী ভাষা মডেল।

গুগল বার্ডঃ

গুগল বার্ড একটি ওপেন-সোর্স মডেল।গুগল বার্ড যে কেউ সহজে ব্যবহার করতে পারে।গুগুল বার্ড শক্তিশালী ভাষা মডেল জেমেনি ব্যবহার করা হয়েছে।


বৈশিষ্ট্যঃ

মডেল

চ্যাটজিপিটিঃ

চ্যাটজিপিটি জেনারেটিভ প্রিপ্রেট্রেনড ট্রান্সফর্মার। পূর্বের ডেটার উপর ভিত্তি করে প্রশ্নের উত্তর প্রদান করে।

গুগুল বার্ডঃ 

ট্রান্সফর্মার-ভিত্তিক ল্যাঙ্গুয়েজ মডেল। সরাসরি ইন্টারনেটের আপডেট ডাটা ব্যবহার করে ব্যবহারীকে উত্তর নিভুল উত্তর প্রদান করে।

 

শক্তিঃ

 চ্যাটজিপিটিঃ

 সৃজনশীল লেখা সুন্দর করে সাজিয়ে ব্যবহারকারীর কাছে উপস্থাপন করে।

 গুগুল বার্ডঃ

 তথ্যমূলক প্রশ্নের উত্তর খুব ভালো দিতে পারে।

 

 

গোপনীয়তাঃ

 চ্যাটজিপিটিঃ

ক্লোজ-সোর্স।

 গুগুল বার্ডঃ

 ওপেন-সোর্স

 

 

ভুল তথ্যঃ

 চ্যাটজিপিটিঃ

চ্যাটজিপিটি অনেক সময় ভুল এবং অপ্রাসঙ্গিক তথ্য প্রদান করে।

গুগুল বার্ডঃ

গুগুল বার্ড সঠিক এবং নির্ভুল তথ্য প্রদান করতে সক্ষম।



আপনি যদি সৃজনশীল বিভিন্ন তথ্যমূলক প্রতিবেদন তৈরি করার জন্য একটি শক্তিশালী ভাষা মডেল খুঁজছেন, তাহলে চ্যাটজিপিটি একটি ভাল পছন্দ অথবা আপনি যদি তথ্যমূলক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একটি শক্তিশালী ভাষা মডেল খুঁজছেন, তাহলে গুগল বার্ড আপনার জন্য ভাল।


আরও পড়ুনঃকিবোর্ডে কপিলট এআই কী আনছে মাইক্রোসফট। Copilot AI in keyboard(alert-success)


FAQs

১। গুগুল বার্ড কি?

উত্তরঃ কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট। গুগল বার্ড একটি ট্রান্সফর্মার-ভিত্তিক ল্যাঙ্গুয়েজ মডেল। বার্ড মানুষ নয় এটির নিজস্ব চিন্তাভাবনা বা অনুভূতি নেই, যদিও এটি মানুষের মতো হুবহু উত্তর দিতে পারে।

২। চ্যাটজিপিটি কি?

উত্তরঃ চ্যাটজিপিটি একটি জেনারেটিভ প্রিপ্রেট্রেনড ট্রান্সফর্মার মডেল। যা পূর্বের প্রশিক্ষিত লেখা তথ্য থেকে মুহুর্তেই প্রশ্নের উত্তর দিতে পারে। 


শেষ কথাঃ 

প্রতিনিয়ত আপনাদের এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে নতুন নতুন তথ্য প্রদান করতে চেষ্টা করি। আপনাদের কাছে যদি পোস্ট তথ্যবহুল মনে হয় তাহলে শেয়ার করতে ভুলবেন না।




Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!