সঠিক এআই কি? সঠিক এআই দিয়ে যা যা করা যাবে!

MD. RAJIB HOSSAIN
By -
0

 

সঠিক এআই

 সঠিক এআই কি? সঠিক এআই দিয়ে যা যা করা যাবে!

সঠিক এআই বাংলাদেশের তিন তরুণের অক্লান্ত পরিশ্রমের অবদান। চ্যাটজিপিটি নামক এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবটি ইতিমধ্যেই সাড়া ফেলেছে টেক দুনিয়ায়। এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে বাংলাদেশকে বিশ্ব দরবারে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছে সঠিক এআই। ইংরেজী গ্রামার ভুল ও বানান ঠিক করার জন্য অনেক টুলস আছে কিন্তু বাংলা ব্যাকরণ সমস্যা সমাধান করার জন্য কোন ওয়েবসাইট বা টুলস ছিলনা। এই অভাবটি পূরণ করার জন্য জন্য বাংলাদেশী তরুণেরা তৈরি করেছে সঠিক এআই। সঠিক এআই ইতিমধ্যেই ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩’-এ পেয়েছে ১০ লাখ টাকার অনুদান পেয়েছে। ভবিষতে সঠিক এআই আরো বড় পরিসরে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে।

 

 (toc) #title=(লেখাতে যা যা থাকছে-)

 

 

সঠিক এআই কি?

সঠিক এআই হলো কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্ল্যাটফর্ম যা বাংলা ভাষার বিভিন্ন কাজ সম্পাদন করতে সাহায্য করে এবং বাংলা ব্যাকরণের মাধ্যমে ভুল শব্দ ও বাক্যগুলো সঠিক করে গুণগতমান উন্নত করে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ব্যবহারকারী দেওয়া বাক্য এবং শব্দভান্ডারগুলোর ভুল ধরিয়ে দিয়ে সেগুলো বাংলা ব্যবকরণ ব্যবহার সঠিক করে দেয়। সঠিক এআই ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি) এবং ডিপ লার্নিং-এর মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে।

 

আরও পড়ুনঃ গুগল বার্ড এআই চ্যাটবটের মাধ্যমে কিভাবে ছবি তৈরি করবেন? (alert-success)


 

সঠিক ডট এআই এর যাত্রাঃ

সঠিক এআই এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান হাবীব এবং সহপ্রতিষ্ঠাতা (সিটিও) আলমগীর আহমেদ, আরেক সহপ্রতিষ্ঠাতা আর টি বি রুহান (সিওও)। এই তিন তরুণ উদ্যোক্তার মাথায় ভাবনা উদয় হয় ইংরেজীতে গ্রামার মিসটেক হলে সেগুলো ঠিক করার অনলাইনে অনেক টুলস আছে। তাহলে বাংলায় কেন বাংলা ব্যাকরণ বা বানান ভুল ধরিয়ে সংশোধন করার কোন টুলস থাকবেন না। তাদের ভাবনা থেকেই তাদের ২০২১ সাল থেকে যাত্রা শুরু। যে ভাবনা সেই ভাবনাকে সত্যি করার জন্য তিন তরুণ অক্লান্ত পরিশ্রম শুরু করে। সঠিক এআই তাদের প্রকল্প তৈরি করে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ জমা দেয়। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এর প্রথম রাউন্ডে ২৫০ টি স্টার্টআপ বাছাই করা হয়। কয়েকটি ধাপ অতিক্রম করে সেরা ৫০ স্টার্টআপ নিজের অবস্থান পাকা করে সঠিক এআই। সঠিক এআই বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ থেকে ১০,০০,০০০/= (দশ লক্ষ) টাকার অনুদান পায়। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট অর্জনের পর সঠিক এআই এর আর পিছে ফিরে তাকাতে হয়নি।

সঠিক ডট এআই এর অ্যাপঃ

সঠিক এআই এখন ওয়েব সংস্করণে ব্যবহারকারীরা ব্যবহার করতে পারছেন। খুব শিঘ্রই সঠিক এআই তাদের অ্যাপ বাজারে আনছে। সঠিক এআই চালু হওয়ার পর গুগুল প্লে এবং অ্যাপ স্টোরে পাওয়া যাবে। অ্যাপ চালু হওয়ার পর ব্যবহারকারীকে কিছু ফি প্রদান সাপেক্ষে সঠিক এআই ব্যবহার করতে পারবে। ফি এর পরিমাণ সঠিকভাবে বলা যাচ্ছে না সঠিক এআই অ্যাপ চালু হওয়ার পর এর সঠিক তথ্য জানা যাবে।


ঠিক এআই দিয়ে যা যা করা যাবেঃ

সঠিক এআই এর বিভিন্ন সেবা প্রদান করছে। এসব সেবার মান আরও উন্নত করার জন্য হালনাগাদের কাজ চলছে। সঠিক এআই দিয়ে যেসব কাজ করতে পারবেন। 

 

ব্যবকরণের ভুল সংশোধনঃ

সঠিক এআই ব্যবহার করে খুব সহজেই বাংলা বানান বা বাক্যাংশের ভুল সংশোধন করা যাবে। শুধু তাই নয়, আপনার লেখার কোন অংশে কয়টি বানান ও বাক্য ভুল আছে সেটিও উল্লেখ করবে। ভুল বানান এবং বাক্যাংশ সহজেই সঠিক এআই দিয়ে সংশোধন করে নেওয়া যাবে।


প্যারাফ্রেজিংঃ 

বাংলা ব্যাকরণে আপনি কাঁচা, ভয় নেই এসে গেছে সঠিক এআই যা আপনার লেখার ব্যাকরণগত সমস্যা সমাধান করে দিয়ে সঠিক এবং অর্থপূর্ণ প্যারাফ্রেজিং করে দিবে।

সামারাইজারঃ

আপনার কাছে একটি বড় লেখা আছে, সেই বড় লেখাকে সার-সংক্ষেপ করা দরকার চিন্তা কি সঠিক এআই ব্যবহার করে খুব সহজেই বড় লেখার সারাংশ তৈরি করে নিতে পারবেন।

কনটেন্ট রাইটিং টুল

আপনার একটি ব্লগ আছে যদি মানসম্মত লেখা লিখতে চান তাহলে আপনাকে সঠিক এআই কনন্টেন্ট রাইটিং টুল আপনার অনেক উপকারে আসবে। সঠিক এআই এখনো এ সুবিধা যুক্ত করেনি ভবিষতে এ সুবিধা শিঘ্রই চালু হবে।

ই-মেইল লেখাঃ

শিঘ্রই সঠিক এআই  ই-মেইল লেখা সুবিধা যুক্ত করবে। এই সুবিধার যুক্ত হলে সঠিক এআই এর গ্রহক সংখ্যার পরিধি বেড়ে যাবে।


গুগল ও অ্যামাজনের অনুদানঃ

সঠিক এআই গুগুল এবং অ্যামাজন প্রতিষ্ঠান থেকে স্টার্টআপ প্রোগ্রামের অধীনে অ্যামাজন থেকে ১ লাখ মার্কিন ডলার এবং গুগল ক্লাউড থেকে সাড়ে ৩ লাখ মার্কিন ডলার সমমূল্যের সেবা গ্রহণ  করতে পারবে বাংলাদেশী প্রতিষ্ঠান  সঠিক এআই। বৈদেশিক সহায়তার কারণে সঠিক এআই তাদের গবেষণ এবং এআই টুলটির উন্নতি করতে পারবে। সঠিক এআই তাদের এআই টুলসটির এ বরাদ্দ তাদের সেবার বিভিন্ন খাত তৈরিতে সহয়তা করবে এবং ভবিষতে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে বলে আশা করা যাচ্ছে।


আরও পড়ুনঃ লুমিয়ের এআই কি? গুগুল লুমিয়ের এআই দিয়ে কি করা যায়? (alert-success)



FAQs

১। সঠিক এআই কি?

উত্তরঃ সঠিক এআই হলো কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্ল্যাটফর্ম যা বাংলা ভাষার বিভিন্ন কাজ সম্পাদন করতে সাহায্য করে এবং বাংলা ব্যাকরণের মাধ্যমে ভুল শব্দ ও বাক্যগুলো সঠিক করে গুণগতমান উন্নত করে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ব্যবহারকারী দেওয়া বাক্য এবং শব্দভান্ডারগুলোর ভুল ধরিয়ে দিয়ে সেগুলো বাংলা ব্যবকরণ ব্যবহার সঠিক করে দেয়।

২। বাংলাদেশে এআই ভিত্তিক কোম্পানির নাম কি?

উত্তরঃ সঠিক এআই বাংলাদেশে এআই ভিত্তিক স্টার্টাআপ কোম্পানি।

৩। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’ (বিগ) ২০২৩-এ অংশ নিয়ে সঠিক এআই কত টাকা পেয়েছে?

উত্তরঃ ১০ লক্ষ টাকা।

৪।  সঠিক আই এর প্রতিষ্ঠাতা কে?

উত্তরঃ সঠিক এআই এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান হাবীব এবং সহপ্রতিষ্ঠাতা (সিটিও) আলমগীর আহমেদ, আরেক সহপ্রতিষ্ঠাতা আর টি বি রুহান (সিওও)।

 

শেষ কথাঃ

সঠিক এআই বাংলাদেশের প্রযুক্তি উন্নয়নের একটি সফল টেক দুয়ার। যে দুয়ারে দাঁড়িয়ে বাংলাদেশ বিশ্ব দরবারে আরও প্রসংসা কুড়াতে পারে। সঠিক এআই বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি বাংলাদেশের মানুষের সহজে এআই টুলস ব্যবহারের একটি দার উম্মোচন করবে। উপরোক্ত লেখাটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

 

 

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!