ডেভিন এআই কী ? ডেভিন এআইকে কেন ভয় পাওয়া উচিত না?

Farhan sadik Efty
By -
0

ডেভিন এআই কী ?
 

ডেভিন এআই কী ? ডেভিড এআইকে কেন ভয় পাওয়া উচিত না?

ডেভিন এআই প্রকাশের পরেই এর আলোচনা বর্তমানে খুব বেশি দেখা যাচ্ছে। ডেভিন এআই যেহেতু সফটওয়ার ডেপোলমেন্ট হিসেবে কাজ করবে এজন্য সফটওয়ার ডেভোলপারদের ভয় একটু বেশি। যখন চ্যাটজিপিটি নামে চ্যাটবট অপেন আই প্রকাশ করে তখন মানুষ চ্যাটজিপিটি সম্পর্কে নানান ধরনের গবেষণা শুরু করে। টেকদুনিয়ায় পড়ে যায় নানান ধরনের প্রশ্নের সমীকরণে এখন ডেভিন এআই।

 

 (toc) #title=(লেখাতে যা যা থাকছে-)

 


ডেভিন এআই কী ?

ডেভিন এআই হলো কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার হিসেবে দাড়িয়েছে যা যা দিয়ে কোড লেখা হয়। ডিভাব এবং স্থাপন করার উপায়ে পরিবর্তন করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার আসলে কগনিশন একটি মার্কিন ভিত্তিক স্টাসআপ দ্বারা চালু করা হয়েছে। সফ্টওয়্যারটি এক ধরণের শুধু মাত্র একটি কমান্ড দিয়ে একটি কার্যকারী ওয়েবসাইট বা সফ্টওয়্যার প্রোগ্রাম তৈরি করার ক্ষমতা রাখে।

 

আরও পড়ুনঃ গুগল বার্ড এআই চ্যাটবটের মাধ্যমে কিভাবে ছবি তৈরি করবেন? (alert-success)

 

ডেভিন এআই এর ক্ষমতা?

আপনি যদি মনে করণে যে ডেভিন এআই শুধুমাত্র কোডটি সম্পূর্ন করতে এবং পরামর্শ করতে দিতে পারে, তাহলে আপনি ভুল ভাবছেন স্মার্ট ডেভিন এআই  সম্পূর্ণ সফ্টওয়্যার আ্যপ তৈরি এবং প্রকাশ করার সম্পূর্ণ প্রক্রিয়া চালু করতেও পারে। এটা লক্ষনীয় যে এই ধরনের সফ্টওয়্যার আ্যপ্লিকেশন প্রকাশ করা হয় একটি কঠিন কাজ যেমন Open AI এর ChatGPT এবং Gemini By Google এর মতো বড় ভাষা মডেল গুলোর জন্য।  

 

 ডেভিন এআই আমাদের কেন ভয় পাওয়া উচিৎ না

 ডেভিন এআই তথ্য প্রযুক্তির একটি অংশ যা বিশেষভাবে উন্নত করতে পারে এবং এটি নতুন সমস্যা সৃষ্টি করতে পারে। এটি মানুষের জীবনের বিভিন্ন দিক পরিবর্তন করতে পারে। ডেভিন এআই বা অন্য প্রযুক্তিকে ভয় পাওয়া উচিৎ না যেহুতু ডেভিন এআই এবং বিভিন্ন প্রযুক্তি মানুষের জীবন সহজ করে তোলার জন্য তৈরি করা হয়েছে। ডেভিন এআই এবং অন্যান্য এই ধরনের প্রযুক্তি মানুষের উন্নতি সুযোগ সুবিধার জন্য তৈরি করা হয়েছে।


আসুন জেনে নেওয়া যাক ডেভিন এআই এর বিষয়ে?

Devin Congnition Labs নামে একটি AI স্টার্টআপ তৈরি করেছে। কিন্ত এই সংস্থা দাবি করছে এই ডেভিন এআই ওয়েবসাইট তৈরি থেকে শুরু করে আ্যপ তৈরি করতে পারে এই ডেভিন এআই। এছাড়া এটি যেকোন AI টুলকে নিয়ন্ত্রন এবং পশিক্ষন করতে পারে।এই এআই ইঞ্জিনিয়ার ডেভিন সফটওয়্যার সংক্রান্ত যেকোন জটিল কাজ করতে পারে বলে দাবি করে এর ডেভিন এআই এর সংস্থা এই দাবি করে। কিন্তু সফটওয়্যার বা প্রোগ্রামিং বিষয়ে যে কোন ভুল করলে সেই মুহূর্তেই ধরিয়ে দিতে পারে এই ডেভিন এআই। আরও দাবি করা হয়েছে ডেভিন এআই যে কোন আ্যপ ডিজাইন করতে পারে। তবে এটি এখনও সাধারণ মানুষের জন্য উপলদ্ধ করা হয়নি।

 

ডেভিন এআই কী পারে? 

ডেভোলপারদের মতে এই ডেবিন এআই সাধারণ ডেভোলপার টুল দিয়ে বানানো হয়েছে। এর মধ্যে রয়েছে শেল, কোড এডিটর এছাড়া যেসব টুল ব্যবহার করে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার কাজ করে সেগুলো যুক্ত করা হয়েছে।

 

আরও পড়ুনঃ লুমিয়ের এআই কি? গুগুল লুমিয়ের এআই দিয়ে কি করা যায়? (alert-success)

 

 বিশ্বের প্রথম এআই সফটওয়্যার ইঞ্জিনিয়ার ডেভিন?

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফেশিয়াল ইনটেলিজেন্স যার সংক্ষিপ্ত নাম হচ্ছে এআই। বর্তমানে এআই নিয়ে গবেষণা এবং চর্চা। অনেক মানুষ ভয় পাচ্ছেন এই ডেভিন এআই কে কারণ এর ফলে মানুষের চাকরি হারাতে পারে। সিস্টেম ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সাইন্স এবং মানুষের উপর ভিত্তি করে একজন এআই ইঞ্জিনিয়ারিং কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম রি করা হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই হল একটি কম্পিউটার সিস্টেম যা মানুষের ব্যবহার অনুভব করতে পারে। প্রথম এআই সফটওয়্যার ইঞ্জিনিয়ার  শুধু এক ভাবে কার্যকারী এমনটা না। ডেভিন এআই মানুষের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে রিয়েল টাইম আপডেট প্রদান করা যায়।  

 

কী কী দক্ষতা রয়েছে ডেভিন এর ?

 ডেভিন এআই মানুষের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করতে পারবে এমন পরিকল্পনা নিয়েই বাজারে আনা হয়েছে ডেভিন এআই। চুলুন জেনে যাওয়া যাক সফটওয়্যার হিসেবে কী কী সুবিধা দিতে পারবে এই রোবট ইঞ্জিরিয়ার ডেভিন এআইঃ 

  • ১। কোডিং, বাগ ফিক্স করা। 
  • ২। রিয়েল টাইম আপডেট।
  • ৩। ফিডব্যাক করা।
  • ৪। ডিজাইনিং।
  • ৫।সিঙ্গেল প্রম্পট দিয়ে ওয়েব সাইট বানানো।

এ ছাড়াও এই ইঞ্জিনিয়ার ওপেন সোর্স প্রেজেক্ট থেকে বিভিন্ন সমস্যা খুঁজে বের করে এর সমাধান করতে পারে। যদিও এর আগে বাজারে আসা এআই মডেল গুলো কে দক্ষতার দিক ছাপিয়ে গেছে এই ডেভিন এআই। এই টুল সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জগতে গেম চেঞ্জ করতে পারে।

 

FAQs-

 ডেভিন এআই কী ?

 উত্তরঃ- ডেভিন এআই হলো কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার হিসেবে দাড়িয়েছে যা যা দিয়ে কোড লেখা হয়। ডিভাব এবং স্থাপন করার উপায়ে পরিবর্তন করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার আসলে কগনিশন একটি মার্কিন ভিত্তিক স্টাসআপ দ্বারা চালু করা হয়েছে। সফ্টওয়্যারটি এক ধরণের শুধু মাত্র একটি কমান্ড দিয়ে একটি কার্যকারী ওয়েবসাইট বা সফ্টওয়্যার প্রোগ্রাম তৈরি করার ক্ষমতা রাখে।

ডেভিন এআই কী পারে? 

উত্তরঃ- ডেভোলপারদের মতে এই ডেবিন এআই সাধারণ ডেভোলপার টুল দিয়ে বানানো হয়েছে। এর মধ্যে রয়েছে শেল, কোড এডিটর এছাড়া যেসব টুল ব্যবহার করে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার কাজ করে সেগুলো যুক্ত করা হয়েছে।

কী কী দক্ষতা রয়েছে ডেভিন এর ?

উত্তরঃ- কোডিং, বাগ ফিক্স করা।, রিয়েল টাইম আপডেট, ফিডব্যাক করা, ডিজাইনিং। 


শেষ কথাঃ-

আমি আপনাদের সামনে ডেভিন এআই কী এবং ডেবিন এআইকে কেন ভয় পাওয়া উচিৎ না এই বিষয়ে সংক্ষিপ্ত ধারণা দেওয়ার চেষ্টা করেছি আশা করি আমাদের এই পোষ্টটি ভালো লাগবে এবং নতুন কিছু আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করব আমাদের সাথে থাকবেন ধন্যবাদ।



Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!