কৃত্রিম বুদ্ধিমত্তার ভবিষ্যৎ

MD. RAJIB HOSSAIN
By -
0
কৃত্রিম বুদ্ধিমত্তার ভবিষ্যৎ

কৃত্রিম বুদ্ধিমত্তার ভবিষ্যৎ

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এর ভবিষৎ ভাল নাকি মন্দ সে বিষয়ে আজকে আপনারদের সাথে আলোচনা করব। যত দিন যাচ্ছে আমরা কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এর উপর নির্ভরশীল হলে পরছি। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মানুষের ক্ষমতাকে অতিক্রম করবে বলে এরকম ধারণা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে ভবিষতে কৃত্রিম বুদ্ধিমত্তা নিরলসভাবে কাজ করবে। তবে মানুষের সমকক্ষ হতে হলে কৃত্রিম বুদ্ধিমত্তার যাত্রা আরও অনেক কঠিন হবে।


 (toc) #title=(লেখাতে যা যা থাকছে-)


ভবিষতে কৃত্রিম বুদ্ধিমত্তা কি করতে পারবে?

আমরা জানি প্রতিটি বিষয়ের সঠিক আউটপট বা ফলাফল পেতে কিছু সময় অপেক্ষা করতে হয়। আমরা বর্তমানে তথ্য প্রযুক্তির জালের মধ্যে বন্দি। কারণ মানুষ প্রতিটি কাজে তার মোবাইল ফোন ব্যতিত নিজেকে এক মুহুর্ত কল্পনা করতে পারে না। শুধু তাই নয় বর্তমানে বিভিন্ন কোম্পানি তাদের মোবাইল ফেনে কৃত্রিম বুদ্ধিমত্তা বা  এআই সুবিধা চালু করেছে। বিশ্বের সর্ববৃহৎ সফটওয়ার নির্মাতা মাইক্রেসফট তাদের উইন্ডোজের জন্য এআই সুবিধা সম্বলিত উইন্ডোজ ১১ প্রকাশ করেছে। এতে কোপাইলট নামে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই চ্যাটবট সংযুক্ত করা হয়েছে। ভবিষতে আপনার হাতে থাকা স্মার্টফোন বা মোবাইল ফোনদিয়ে খুব কম সময়ে এআই বা কৃত্রিমবুদ্ধিমত্তার সাহায্যে সহজেই ছবি, লেখা, প্রোগ্রামিংসহ বিভিন্ন কাজ করতে পারবেন। 


আপনি একটি বিষয়ের উপর প্রতিবেদন তৈরি করবেন। সেই বিষয়ে আপনার অনেক তথ্যের প্রয়োজন। অনেক তথ্য ঘাটাঘাটি করে আপনাকে একটি প্রতিবেদন তৈরি করতে হবে। অনেক সময় দেখা যায় গবেষণামূলক প্রতিবেদন তৈরি করতে একজন হিউম্যান বা মানুষের বেশ কয়েকদিন লেগে যেতে পারে। কিন্তু কাজটি আপনি ১ ঘন্টার মধ্যে করতে পারেন। বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট চ্যাটজিপিটি, কোপাইলট, জেমিনি, গোক এআই এর মাধ্যমে সহজেই তৈরি করে নিতে পারবেন। বর্তমানে চ্যাটবটগুলো সৃজনশীল অনেককিছু তৈরি করতে পারে। তবে কিছু কিছু ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা ভুল তথ্য প্রদান করে থাকে। এই ভুল তথ্যগুলো আপনাকে যাচাই করে নিতে হবে। যাচাই শেষে ভুল তথ্য বাদ দিয়ে সার-সংক্ষেপ করে আপনি পূণারায় কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সেটিকে আরো প্রাণবন্ত করে নিতে পারেন।
ভবিষতে কৃত্রিম বুদ্ধিমত্তা কি মানুষের ক্ষমতার উর্দ্ধে চলে যাবে?


আপনারা হয়তো হিন্দি ছবি রোবট হয়তো অনেকে দেখছেন। রোবট ছবিতে একটি বিষয় খুবই নিপুনভাবে তুলে ধরা রোবট মানুষের ক্ষমতাকে অতিক্রম করে রোবট নামের একটি জাতি তৈরি করার চেষ্টা করে। ঠিক কৃত্রিমবুদ্ধিমত্তা হয়তো পৃথিবীতে তাদের আলাদা জাহিসত্তা তৈরির চেষ্টা করতে পারে যখন কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের ক্ষমতাকে অতিক্রম করবে। যখন চ্যাটজিপিটি নামক একটি কৃত্রিমবুদ্ধিমত্তা চ্যাটবট বাজারে আসে যখন টেক বিষেজ্ঞদের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আটিফিসিয়াল ইন্টিলিজেন্সে নিয়ে অনেক বির্তকসহ এআই এর নানান ধরণের উপকারীতা এবং অপকারিতা উঠে আসে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইকে আরও ক্ষমতাশীল করার জন্য বিভিন্ন কোম্পানি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
 

ভবিষতে কৃত্রিম বুদ্ধিমত্তা উৎপাদনে প্রতিযোগিতা ও মানুষের ক্ষমতাকে কৃত্রিমবুদ্ধিমত্তায় রূপান্তর 


মানুষ নতুন নতুন আবিষ্কার করতে ভালোবাসে। মেশিন লার্নিং এর উপর নির্ভর করে আবিষ্কার হয়েছে এআই বা কৃত্রিমবুদ্ধিমত্তা। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিয়ে কাজ শুরু করেছ অনেক বড় বড় কোম্পানি। এরই মধ্যে অনেক কোম্পানি তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই টুলস প্রকাশ করেছে।


চ্যাটজিপিটি চ্যাটবটঃ

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই চ্যটাজিপিটি চমক দেখিয়েছেন। ওপেন আইয়ের চ্যাটজিপিটি আত্মপ্রকাশের পর গুগুলের মত বড় বড় কোম্পানি নড়েচড়ে বসে। 


জেমিনি চ্যাটবটঃ

গুগুল সম্প্রতি তাদের এআইচ্যাটবট জেমিনি প্রকাশ করেছে। জেমিনি সর্বাধিক সঠিক উত্তর দিতে পারে বলে গুগুল জানিয়েছেন। তবে বর্তমানে জেমিনি অনেক উত্তর ভুল প্রদান করছে। এটি নিয়ে জেমিনির উন্নয়নে গুগুল কর্মীরা কাজ করে যাচ্ছে। জেমিনি দিয়ে এখন ছবি তৈরি করা যাচ্ছে না। ভবিষতে জেমিনি দিয়ে নিখুঁত ছবি তৈরি করা যাবে বলে মনে করা হচ্ছে। গুগুলের কৃত্রিম বুদ্ধিমত্তা টুল তৈরির পর গুগুল কৃত্রিম বুদ্ধিমত্তার বিভিন্ন সুবিধা তাদের সকল সার্ভিসের মধ্যে অন্তভূক্ত করার চেষ্টা করছে। এর ফলে মেশিন অধিক উন্নতার সাথে কাজ করতে পারবে বলে আশা করা যাচ্ছে। 


কোপাইলট চ্যাটবটঃ

মাইক্রোসফট তাদের এআই বা কৃ্ত্রিমবুদ্ধিমত্তা এআই টুল কোপাইলট প্রকাশ করেছে। শুধু তাই নয় কোপাইলট প্রকাশের পর মাইক্রোসফট বিং ব্যবহার কারী ওয়েবে কোন তথ্য সার্চ করার সময় কোপাইলট ব্যবহার করে অধিক গ্রহণযোগ্য তথ্য খুঁজে বের করতে পারেন সহজেই। মাইক্রোসফট তাদের উইন্ডোজ ভার্সন ১১ তে কোপাইলট সুবিধা যোগ করেছে। শুধু তাই নয় কোপাইলট নামে কী-বোর্ডে একটি কী আনতে যাচ্ছে মাইক্রোসফট কোম্পানি। মাইক্রোসফট এরই মধ্যে তাদের কোপাইলটকে আরও শক্তিশালী করার চেষ্টা করছে। তাদের দাবি হয়তো কোপাইলট মানুষের মানের ভাব বুঝতে পারবে। 


গ্রোক চ্যাটবটঃ

গ্রোকচ্যাটবট এটিও চ্যাট জিপিটি এবং জেমিনির মত কাজ করে গোক সম্প্রতি প্রকাশ করা হয়েছে। গোক কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই অনেক বড় বপরিসরে আগাবে বলে গোক নির্মাতারা দাবি করে। 


উপরোক্ত চ্যাটবট গুলো নিয়ে কোম্পানি গুলো কাজ করছে তারা বুদ্ধিমত্তা বা এআইকে অধিক শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছে। উদাহরণসরূপ বলতে পারি আপনি একটি কবিতা লিখতে চান কিন্তু কবিতা লেখার মত মেধা আপনার কাছে নেই আপনি জেমিনি, চ্যাটজিপিটির মাধ্যমে একটি সৃজনশীল কবিতা লিখে নিতে পারবেন। এজন্য আপনাকে উল্লেখ করে দিতে হবে আপনি কি ধরনের কবিতা লিখতে চান বিষয়টি নির্ধারণ করে দিলে আপনার কাজ শেষ দেখবেন বুদ্ধিমত্তা বা এআই সহজেই আপনাকে সৃজনশীল কবিতা উপহার দিবে। আর বুদ্ধিমত্তা বা এআই আপনাকে যে সৃজনশীল কবিতাটি উপহার দিবে সেটি অন্য কাউকে দিবে না । কারণ বুদ্ধিমত্তা বা এআই চ্যাটবটকে ঠিক এভাবেই তৈরি করা হয়েছে।


কৃত্রিম বুদ্ধিমত্তা ভবিষতে অসম্ভব কি কি করতে পারে?

আমি প্রথমেই আপনাদের বলেছি বুদ্ধিমত্তা বা এআই মানুষের ক্ষমতাকে অতিক্রম করবে। যদি তাই হয় তাহলে এবার আপনাদের সামনে তুলে ধরব ভবিষতে এআই কি কি ধরণে সমস্যা বা উপকার করতে পারে। নিচে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করব এগুলো ধারণা মাত্র।


তর্ক করাঃ

বুদ্ধিমত্তা বা এআই যদি মানুষের ক্ষমতাকে জয় করতে পারে তাহলে সে সহজেই মানুষকে বুঝতে পারবে এবং মানুষের সাথে তর্ক করতে পারে তর্ক করবেই সঠিকভাবে বলা যাবে না। তাহলে বুদ্ধিমত্তা বা এআই যুক্তির খাতিরে বুদ্ধিমত্তা বা এআই আপনার সাথে তর্ক করতে পারে। যেমন আপনি যদি বলেন ডিম আগে না মুরগি আগে এর কিন্তু ভিন্ন মত আছে ঠিক ভবিষতে এআই বা কৃত্রিমবুদ্ধিমত্তা লজিক্যাল বা যোক্তিক কাজের প্রেরিপেক্ষিতে তর্ক করতে পারে। 


ভুল করাঃ

বুদ্ধিমত্তা বা এআই ভবিষতে ভুল করে অস্বীকার করবে এমন প্রবণতা আছে। কখন এমন ঘটতে পারে যখন বুদ্ধিমত্তা বা এআই মানুষের ক্ষমতার উর্ধ্বে চলে যাবে। যখন বুদ্ধিমত্তা বা এআই এর ক্ষমতাকে নির্মাতারও কর্ন্টোল করতে পারবে না। তখন এআই সঠিক পরামর্শ অনেক সময় নিজের সিদ্ধান্তে কাজে করতে পারবে। ফলে বুদ্ধিমত্তা বা এআই ভুল করেও অস্বীকার করবে।


পরামর্শ দেওয়াঃ

বুদ্ধিমত্তা বা এআই মানুষের চেয়ে শাতাধিক সঠিক পরামর্শ দিতে পারবে ভবিষতে। সঠিক পরামর্শের জন্য বুদ্ধিমত্তা বা এআই আরও জনপ্রিয় হয়ে উঠবে।


মানুষের সাথে কথা বলাঃ

ভবিষতে ত্রিম বুদ্ধিমত্তা বা এআই মানুষের সাথে কথোপকথন করতে পারবে। ত্রিম বুদ্ধিমত্তা বা এআই তার অনুভুতি দিয়ে তাৎক্ষনিক উত্তর প্রদান করতে পারবে এবং কাজ করে দিতে পারবে শুনতে অবাক লাগলেও সেদিন বেশি দূরে নয়।


বিবাহর করতে চাওয়াঃ

ভবিষতে এআই তার ক্ষমতা এবং অনুভূতির মাধ্যম হিউম্যান বা মানুষের সাথে সম্পর্ক তৈরি কতে পারবে এবং তাদের সাথে মনের আবেক ভালবাসা প্রকাশ করতে পারে এবং মানুষকে বিবাহ করতে চাইতেও পারে। 


উপরোক্ত বিষয়গুলো আমি সংক্ষেপে আপনাদের সাথে আলোচনা করেছি। আমি আপনাদের যে কথা বলতে চাই সেটি হলো একটি প্রোগ্রামার তার নিপুন হাতে একটি কাজ করতে অনেক সময় পর্যন্ত লাগতে পারে। একজন রিপোর্টারের একটি প্রতিবেদন তৈরি করতে অনেক সময় লাগতে পারে। একজন লেখকের একটি বিষয়ে ধারণা নিতে অনেক সময় লাগতে পারে। একজন সফটওয়ার ইন্জিনিয়ারের সফটওয়ার তৈরি পরিকল্পনা করতে অনেক সময় লাগতে পারে। একজন কন্টেন্ট রাইটারের একটি কন্টেন্ট তৈরি করতে অনেক সময় লাগতে পারে। উপরোক্ত যেসকল পেশার বিষয় উল্লেখ করলাম উক্ত পেশার বিপরীতে কৃত্রিমবুদ্ধিমত্তা বা এআই কাজ করছে। মানুষের কাজে সাহায্য করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই তৈরি করা হয়েছে। তবে কেউ কি একথা বলতে পারবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই কখনেই মানুষের ক্ষতির কারণ হবে না। অবশ্যই কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মানুষের বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে। শুধু তাই নয় অনেক ক্ষেত্রে মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এর কারণে মানুষের মূল্য দিতে কৃপনতা করবে। 


আমরা যে যুগে পর্দার্পন করতে যাচ্ছি যেটি খুব খারাপ হবে আর না হয় আমাদের জন্য ভালো কিছু অপেক্ষা করছে। তবে বিষেজ্ঞদের মতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির আর্বিভাবে মানুষ অনেক অলস হয়ে গেছে। ভবিষতে মানুষ মেধা শূণ্য হতে পারে। 


আমি আপনাদের কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই বুদ্ধিমত্তা সম্পর্কে এর আগেই ধারণা দিয়েছি। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই সম্পর্কে এখন সবাই জানে। এটি সর্বসাধরণ অর্থাৎ সব পেশা বা শ্রেণির মানুষ এখনও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই সম্পর্কে অবগত নয় তবে এটি খুব শিঘ্রই মানুষের হাতের নাগালে চলে আসবে। মানুষের নৃত্য প্রয়োজনীয় জিনিসের তালিকায় মোবাইল এখন কমন পণ্য। মোবাইল ছাড়া এখন কেউ নিজেকে কল্পনা করতে পারে না বালক থেকে বয়স্ক সবাই এখন মোবাইল ব্যবহার করেন। বর্তমানে অনেক মোবাইল কোম্পানি তাদের ক্যামেরায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ফিচারটি সংযুক্ত করেছে। ফলে সহজেই মানুষ জেনে যাবে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে।


বিশ্বের সর্বপ্রথমে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই সফটওয়ার ইন্জিনিয়ার সম্পর্কে আপনার হয়তো জেনেছেন। ডেভিন সফটওয়ার ইন্জিনিয়ারের মাধ্যমে আপনি সহজেই একটি সফটওয়ার তৈরি করে নিতে পারে। ওয়েব ডেভোলপমেন্ট করে নিতে পারেন। আপনার কোম্পানির জন্য একটি সফটওয়ার তৈরি করে নিতে পরেন সহজেই। 


FAQs

১। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মানুষের জন্য কতটুকু নিরাপদ?

উত্তরঃ কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মানুষের কল্যাণের জন্য তৈরি করা হয়েছে। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিরাপত্তা বা ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে।

২। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই কি মানুষের ক্ষমতা দখল করবে?

উত্তরঃ কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইকে মানুষের ক্ষমতার সমপর্যায়ে আনার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নির্মাতারা নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তবে এই জার্নি যদি শেষ করতে পারে তবে মানুষ সহজেই কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মানুষের ক্ষমতা অর্জন করতে পারবে।


শেষ কথাঃ

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এর ভবিষৎ নিয়ে উপরোক্ত আলোচনা আপনাদের কাছে কতটুকু গ্রহনযোগ্য হয়েছে তা জানি না তবে ভবিষতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই খুব ভয়ানক হয়ে উঠবে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই কে অনেক প্রতারক বিভিন্ন মন্দ কাজে ব্যবহার করে প্রতারণার ফাঁদ তৈরি করবে। তাই আমাদের সবাইকে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই  সম্পর্কে সচেতন হতে হবে।


Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!