এআই জেনারেটিভ ডিপফেক থেকে ব্যবসাকে রক্ষা করার উপায়!

MD. RAJIB HOSSAIN
By -
0

এআই জেনারেটিভ ডিপফেক থেকে ব্যবসাকে রক্ষা করার উপায়!

 

এআই জেনারেটিভ ডিপফেক থেকে ব্যবসাকে রক্ষা করার উপায়!

এআই জেনারেটিভ ডিপফেক থেকে ব্যবসাকে রক্ষা করার উপায়! সম্পর্কে বর্তমানে যদি সচেতন না হয়ে থাকেল তাহলে ভবিষতে আপনার ব্যবসা প্রতিষ্ঠান হুমকির মুখে পড়বে। কারণ বর্তমানে ডিপফেক এআই খুবই শক্তিশালী হয়ে উঠছে। শুধু তাই নয় এর ফলে প্রতারণক চক্রগুলো বিভিন্ন অসাধু উপায়ে ডিপফেক এআই ব্যবহার করে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে। আমরা বর্তমান সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জিং সময়ের মধ্যে বসবাস করছি।

 

(toc) #title=(লেখাতে যা যা থাকছে-)

 

 

ডিপফেক কি?

ডিপফেক হলো এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বাস্তবিক ভিডিও, অডিও এবং ছবি তৈরি করা। সহজভাবে বলতে গেলে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে যেকোন ধরনের ভিডিও, অডিও এবং ছবি বাস্তব ব্যক্তির সঙ্গে হুবহু মিল রেখে তৈরি করার প্রক্রিয়া হল ডিপফেক প্রযুক্তি।


আরও পড়ুনঃ এআই দিয়ে আর্টিকেল লেখা কেন উচিত না? Why Don't Write AI Article (alert-success)


প্রতারকেরা কিভাবে ডিপফেক তৈরি করে?

অসাধু এবং প্রতারকচক্র প্রথমে ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মীদের ডেটা সংগ্রহ করে। তারপর সেই ডেটার উপর ভিত্তি করে অসাধু বা প্রতারক ঐ ব্যবসা প্রতিষ্ঠানের কর্মীদের বিশেষভাবে বিশ্লেষণ করে। বিশ্লেষণ শেষে নিখুঁতভাবে ভিডিও, ছবি এবং অডিও তৈরি করে প্রথমে তারা অডিওর মাধ্যমে কর্মীদের মধ্য থেকে ডেটা সংগ্রহ করে থাকে। কর্মীরা সেগুলো ভালভাবে লক্ষ্য না করে খুব সহজেই তাদের কর্মীর ব্যক্তিগত তথ্য এবং অফিসের সফটওয়ারের শেয়ারিং পার্সওয়ার্ড পর্যন্ত বলে দেয় ফলে প্রতারক চক্র ডিপফেক প্রযুক্তির মাধ্যমে সহজেই অর্থসহ বিভিন্ন প্রতারণা করে।


ডিপফেক থেকে ব্যবসা রক্ষা করার উপায়ঃ


ডিপফেকের বিরুদ্ধে কর্মীদের এবং ব্র্যান্ডের খ্যাতি রক্ষা করতে, নেতাদের নিম্নলিখিত পদক্ষেপগুলি মেনে চলতে হবে:
 

১। এআই-সক্ষম স্ক্যাম এবং আরও সাধারণভাবে, নতুন এআই ক্ষমতা এবং তাদের ঝুঁকি সম্পর্কে একটি চলমান ভিত্তিতে কর্মীদের শিক্ষিত করুন।

 

২। ডিপফেক সম্পর্কে কর্মীদের বিভিন্ন প্রশিক্ষণ চালু করুন। যে প্রশিক্ষণের মাধ্যমে সহজেই আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের সুরক্ষা করতে পারবেন।

 

 আরও পড়ুনঃ ড্রেস রিমুভার এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের জন্য কতটা বিপদজনক? (alert-success)

 

 

৩। অনেক কোম্পানি ইতিমধ্যেই ফিশিং ইমেল সম্পর্কে কর্মচারীদের শিক্ষিত করেছে এবং অযাচিত ইমেলের মাধ্যমে সন্দেহজনক অনুরোধ পাওয়ার সময় সতর্কতা অবলম্বন করেছে। এই ধরনের ফিশিং নির্দেশিকাতে AI ডিপফেক স্ক্যামগুলি অন্তর্ভুক্ত করা উচিত এবং মনে রাখবেন যে এটি কেবল পাঠ্য এবং ইমেল নয়, ভিডিও, ছবি এবং অডিও ব্যবহার করতে পারে৷

 

৪। যথাযথভাবে কর্মচারী, ব্যবসায়িক অংশীদার এবং গ্রাহকদের প্রমাণীকরণ বৃদ্ধি বা ক্যালিব্রেট করুন। উদাহরণস্বরূপ, একটি সিদ্ধান্ত বা লেনদেনের সংবেদনশীলতা এবং ঝুঁকির উপর নির্ভর করে প্রমাণীকরণের একাধিক মোড ব্যবহার করা।

 

৫। লোগো, বিজ্ঞাপনের চরিত্র এবং বিজ্ঞাপন প্রচারাভিযানের মতো কোম্পানির সম্পদে ডিপফেকের প্রভাব বিবেচনা করে উল্লেখিত সকল প্রকার তথ্য দিয়ে ডিপফেক দ্বারা যাতে কোন ক্ষতি করতে না পারে সেদিকে কর্মীদের অধিকভাবে সচেতন করুন।

 

৬। দিন দিন ডিপফেক প্রযুক্তি খুবই শক্তিশালী হচ্ছে। কারণ এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা দ্রুত উন্নতি করছে। ডিপফেক আপডেট সম্পর্কে একটি গ্রুপ খুলে কোম্পানির কর্মীদের মধ্যে আলোচনার সুবিধা সৃষ্টি করতে হবে।

 

৭। ডিপফেক এঅই বা কৃত্রিম বুদ্ধিমত্তার ফলে সাইবার নিরাপত্তা অভাব দেখা দিচ্ছে । কোম্পানির সকল ইনফমেশন অত্যাধিক নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। 

 

৮। ডিপফেক সম্পর্কে সচেতন করার জন্য কর্মী নিয়োগ করতে হবে। সে সকল কর্মীদের কাজ থাকবে ডিপফেক শনাক্ত করা। 

 

উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনাদের  এআই জেনারেটিভ ডিপফেক থেকে ব্যবসাকে রক্ষা করার উপায় বর্ণনা করা হয়েছে। 

 

FAQs

১।  ডিপফেক কি?

উত্তরঃ ডিপফেক হলো এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বাস্তবিক ভিডিও, অডিও এবং ছবি তৈরি করা। সহজভাবে বলতে গেলে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে যেকোন ধরনের ভিডিও, অডিও এবং ছবি বাস্তব ব্যক্তির সঙ্গে হুবহু মিল রেখে তৈরি করার প্রক্রিয়া হল ডিপফেক প্রযুক্তি।

 

শেষ কথাঃ

এআই জেনারেটিভ ডিপফেক থেকে ব্যবসাকে রক্ষা করার উপায়! সম্পর্কে আপনাদের সঙ্গে আলোচনা করার চেষ্টা করেছি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।



Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!