এআই কীভাবে মানব কোষ আচরণ সম্পর্কে জানাবে? How will AI inform human cell behavior?

Farhan sadik Efty
By -
0

এআই কীভাবে মানব কোষ আচরণ সম্পর্কে জানাবে?

 এআই কীভাবে মানব কোষ আচরণ সম্পর্কে জানাবে? How will AI inform human cell behavior?

গুগল ডিপমাইন্ডের গবেষক জন জাম্পার কলেন কোষের আন্ত যোগাযোগের বিষয় সম্পর্কে এআই আমাদের তথ্য দিয়েছে। আমাদের কোষ নিজেরা কীভাবে কাজ করে, সেই ধারণা দিতে পারে এআই। আলফাফোল্ডের নতুন সংস্করণ প্রোটিনের আকৃতি কেমন হবে, তা জানতে পারে। প্রোটিনের আকার সম্পর্কে ভবিষ্যবাণী করার পাশাপাশি ডিএনএ সহ অন্যান্য জৈবিক প্রক্রিয়ার আচরণ সম্পর্কে ভবিষৎ বাণী করতে পারে।

 

  আরও পড়ুনঃ এআই দিয়ে সৃজনশীল গান রচনা করুন। (alert-success)

 

এর একটি সাধারণ ধারণা হলো যে, এক্ষেত্রে “ এআই ” মানব কোষের আচরণ বুঝতে সাহায্য করে যেমন মডেলিং, ডেটা আ্যনাল্যাসিস, বা সিমুলেশনের মাধ্যমে। এটির জিবনবিজ্ঞান একটি গভীরভাবে উপস্থাপন করা হতে পারে কীভাবে কোষ বা কোষের কার্যকারিতা অবস্থান, বিকাশ, এবং রোগের উৎস সম্পর্কে। এআই এর কিছু উদাহরণ হতে পারেঃ-
  • মডেলিং এবং সিমুলেশনঃ এআই ব্যবহার করে কোষের আচরণ মডেল তৈরি করা যেতে পারে, যা ধরণের কোষ পরিবেশে কীভাবে প্রভাবিত হতে পারে তা নির্ধারণ করতে সাহায্য করে। এটি পুরো কোষ পরিবেশের জন্য সিমুলেশন অনুমোদন করতে পারে যা জীবন সম্পকৃত  প্রশ্ন সমাধান করতে সাহাস্য করে। 

  • ডেটা আ্যনালাইসিসঃ বৃহত ডেটা সেটগুলো উপর এআই ব্যবহার করে মানব কোষের আচরণ নিয়ম গুলো বুঝতে সাহায্য করতে পারে। এটির  আচরণের প্রকৃয়াগুলো প্যটর্ন বা নিয়ম গুলো চিহ্নিত করতে সহায়তা করে। যেমন অনুসন্ধানের কৌশল অথবা ডাটা বিশ্লেষণের মাধ্যমে।

  •  উত্তররাধীকারী চিহ্নগুলো সনাক্ত করণঃ কোষের নিদিষ্ট উত্তররাধীকারী চিহ্নগুলো সনাক্ত করণের এআই ব্যবহার করা হতে পারে। এটি উপস্থিত সমস্যা বা বিকাশের অনুমান করতে সহায়ক হতে পারে এবং এই সম্পর্কে অনুসন্ধান করতে সাহায্য করে।

FAQs-

মডেলিং এবং সিমুলেশনঃ এআই ব্যবহার করে কোষের আচরণ মডেল তৈরি করা যেতে পারে, যা ধরণের কোষ পরিবেশে কীভাবে প্রভাবিত হতে পারে তা নির্ধারণ করতে সাহায্য করে। এটি পুরো কোষ পরিবেশের জন্য সিমুলেশন অনুমোদন করতে পারে যা জীবন সম্পকৃত  প্রশ্ন সমাধান করতে সাহাস্য করে। 

শেষ কথাঃ-

আমরা আপনাদের মাঝে এআই কীভাবে মানব কোষ আচরণ সম্পর্কে জানাবে? How will AI inform human cell behavior? সংক্ষিপ্ত ধারণা দেওয়ার চেষ্টা করেছি আমাদের এই পোষ্টটি ভালো লেগে থাকলে আমাদের পাশে থাকবেন ধন্যবাদ।


Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!